গার্মেন্টস শ্রমিক মে ডে ২০১৮ স্বাগতম র‌্যালী অনুষ্ঠিত

46

যুগবার্তা ডেস্কঃ মহান মে দিবসকে সামনে রেখে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সোমবার বিকেলে নগরীতে স্বাগতম র‌্যালী করেছে।তার পূর্বে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করে।

সমাবেশ প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রী কমরেড রাশেদ খান মেনন, এম.পি। বিশেষ অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রী জনাব শাহাজাহান খান এম.পি। বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি জনাব কামরূল আহসান, বিলসের নির্বাহী পরিচালক জনাব ক্সসয়দ সুলতান উদ্দিন আহমেদ, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনরে সাধারণ সম্পাদক মিসেস আরিফা আক্তার প্রমুখ।জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনরে সভাপতি
আমিরুল হক্ আমিনের সভাপতিত্বে সঞ্চালয়ন করেন মিসেস নাসিমা আক্তার এবং মোঃ রফিকুল ইসলাম রফিক ।

সমাবেশ থেকে বিভিন্ন দাবী তুলে ধরেন বক্তারা। দাবীসমূহ হলো শ্রমিকেরা যন্ত্র নয়– তারা মানুষ, তাদেরও বিশ্রাম ও বিনোদনের দরকার। ৮ ঘন্টা কাজ, ৮ ঘন্টা বিশ্রাম, ৮ ঘন্টা বিনোদন চাই। ৮ ঘন্টা কাজের বিনিময়ে পরিবারসহ জীবন যাপন উপযোগী মজুরী হওয়া দরকার। নিম্নতম মজুরী ১৬,০০০/- টাকা ঘোষনা কর।
অগ্নিকান্ড, দূর্ঘটনা, শ্রমিকের মৃত্যু আর নয় —নিরাপদ ও উন্নত কর্মপরিবেশ নিশ্চিত কর ট্রেড ইউনিয়ন গঠনের সকল বাধা অপসারন করতে হবে। গার্মেন্টস সহ সকল বে-সরকারী সেক্টরে সরকারী সেক্টরের মত অবিলম্বে মেটর্নিটি ছুটি ৬ মাস ঘোষণা ও
বাস্তবায়ন চাই। জাতীয় বাজেটে গার্মেন্টস শ্রমিকদের রেশনিং ব্যবস্থা, নিরাপদ মাতৃ কেন্দ্র, শিশু লালন কেন্দ্র ও বাসস্থানের জন্য বিশেষ বরাদ্ধ চাই ইপিজেড,এসইজেড, কৃষি এবং ডমেস্টিক ওয়ার্কার্সদের ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত কর।পরিবার, রাষ্ট্র, সমাজ ও কর্মক্ষেত্রে নারীদের সমঅধিকার নিশ্চিত কর। রাষ্ট্র, সরকার এবং ব্যাবসায়ীদের পক্ষ থেকে শ্রমিকদের যন্ত্র নয় বরং মানুষ হিসাবে গণ্য করতে হবে।এবং মে দিবসের সূতিকাগার আমেরিকায় মে দিবসের স্বীকৃতি ও ছুটি চাই।

সমাবেশ শেষে কয়েক হাজার গার্মেন্টস শ্রমিক লাল সবুজের বাংলাদেশী পতাকা, শ্রমিক শ্রেণীর প্রতীক লাল
পতাকা এবং মে দিবসের স্বাগতম ক্যাপসহ র‌্যালীতে অংশগ্রহণ করেন।