যৌন হয়রানির অভিযোগে জবি শিক্ষক সাময়িক বরখাস্ত

127

অন্তু আহমেদ , জবি : জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) নাট্যকলা বিভাগের দুই ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগের ওই বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল হালিম প্রামাণিকের বহিষ্কার দাবি করেছে সাধারণ শিক্ষার্থীরা।

এই দাবিতে সোমবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সামনে শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করে।

মানববন্ধন থেকে তারা ৬টি দাবি তুলে ধরেন। এর মধ্যে ফের তদন্ত কমিটি গঠন, অভিযুক্ত শিক্ষককে বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার, দুই ছাত্রীকে ভয়-ভীতি দেখানো ও হয়রানি বন্ধ করা, সব ছাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা এবং আগামী ৩ মে’র মধ্যে প্রশাসনের সুস্পষ্ট বক্তব্য দাবি করে শিক্ষার্থীরা।

গত বছরের ফেব্রুয়ারি মাসে আব্দুল হালিম প্রামাণিকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ আনার পর সাময়িকভাবে তাকে বহিষ্কার করা হয়। একইসঙ্গে তদন্ত কমিটি গঠন করা হয়। এর ৪ মাস পরে আবারও তদন্ত কমিটি গঠন করা হয়। দুই কমিটির দেওয়া প্রতিবেদনের ভিত্তিতে গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যায়ের ৭৭তম সিন্ডিকেট সভায় ওই শিক্ষকে কেবল তিরস্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ে সোমবার এক প্রেসব্রিফিংয়ে ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‌’হালিম প্রামানিকের বিরুদ্ধে নতুন করে আরো যৌন হয়রানির অভিযোগ এসেছে। অভিযোগগুলো পাওয়ার পর নতুন তদন্ত কমিটি গঠন করেছি। তদন্ত রিপোর্ট না আসা পর্যন্ত তিনি সাময়িক বহিষ্কার থাকবেন। বিশ্ববিদ্যালয়ের তিন ডিন, অভিযোগকারী এবং অভিযুক্তদের পক্ষ থেকে দুইজনসহ মোট পাঁচজনকে কমিটির সদস্য করা হয়েছে।
এছাড়া যৌন হয়রানির অভিযোগ করা আগের দুই শিক্ষার্থী তাদের ঘটনা পুনঃতদন্ত করে ওই শিক্ষকের উপযুক্ত শাস্তি চেয়ে সোমবার উপাচার্য বরাবর চিঠি দেন। যার পরিপ্রেক্ষিতে হালিম প্রামাণিকের সাময়িক বরখাস্ত বহাল রেখে পুনঃতদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।