বরিশালে বর্ষ বরন অনুষ্ঠান

10

বরিশাল অফিসঃ রাখি বন্ধন, আর মঙ্গল শোভাযাত্রা ও আনন্দ উৎসবের মধ্যদিয়ে নতুন বাংলা বর্ষকে বরণ করে নিয়েছে বরিশালবাসী।

শনিবার সকাল ৭টা থেকে বরিশাল সিটি কলেজ মাঠে চারুকলা, বরিশাল বিএম (ব্রজ মোহন) স্কুল মাঠে, বরিশাল সার্কিট হাউসে জেলা প্রশাসন, বরিশাল জেলা ও দায়েরা জজ আদালত প্রাঙ্গণে জেলা আইনজীবী সমিতি, অশ্বিনী কুমার হল চত্বরে খেলাঘরের আয়োজনে বাঙালির ইতিহাস ঐতিহ্যের নানান আয়োজন পালিত হয়েছে।

সকাল ৬টা ৫৯ মিনিটে নতুন বর্ষকে বরণ করে নিতে বরিশাল সিটি কলেজ মাঠে চারুকলা আয়োজন করে প্রভাতি ফেরী। লোকজ গান ও নাচের মধ্যে দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। এরপর মুক্তিযুদ্ধ ও গুনিজনদের উত্তরীয় ও রাখি পড়িয়ে দেওয়া হয়।

সকাল ৭টা ৫৯ মিনিটে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন মানবদরদী লুসি হেলেন ফ্রান্সিস হল্ট। সিটি কলেজ প্রাঙ্গণ থেকে নানান বর্ণ পেশার মানুষের অংশগ্রহণে শোভাযাত্রাটি শুরু হয়ে নগরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

শোভাযাত্রায় অগ্রভাগে মুক্তিযোদ্ধারা জাতীয় পতাকা বহন করে । শোভা যাত্রায় বাঁশিবাদক রাখাল, বড় সড়া, বড় ও ছোট পাখা, ময়ূর ও বাঘের প্রতিকৃতি বহন করা হয়। শোভাযাত্রায় প্রতিটি শিশুর হাতে মুকুট. মুখোশ, রাখি, ফুল তুলে দেওয়া হয়।

শোভাযাত্রা শেষে সিটি কলেজ মাঠে শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা ও লোকজ মেলা হয়েছে। পাশাপাশি এবছরও সিটি কলেজ প্রাঙ্গণে দুই দিনের লোকজ সংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়।

অপরদিকে খেলাঘর বরিশালের উদ্যেগে নগররের অশ্বিনী কুমার হলের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়, সেখান নৃত্য, গান ও রাখি বন্ধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সকাল থেকে বরিশাল জেলা জজ আদালত প্রাঙ্গণ ও বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও বর্ষবরণের নানান আয়োজন পালিত হয়।

এসব অনুষ্ঠানে রাজনীতি দলের নেতা কর্মীরাসহ সাধারন মানুষের উপস্থিতি ছিল উল্লেখ করার মত।