এমপি ইউনুসের চাঁদা দাবি, বরিশালে বাস ধর্মঘট

6

বরিশাল অফিসঃ ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপির চাঁদা দাবির প্রতিবাদে বরিশালের অভ্যন্তরীণ ১৫ রুটের পর এবার দূরপাল্লা রুটে অনির্দিষ্টকালের বাস ধর্মঘট শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকাল থেকে ঢাকাসহ দূরপাল্লার সব রুটে বাস চলাচল বন্ধ রেখেছে বাস মালিক-শ্রমিকরা। এর আগে বুধবার বেলা ১১টার দিকে বরিশালের অভ্যন্তরীণ ১৫ রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়। আকস্মিক বাস ধর্মঘটে যাত্রীরা চরম ভোগান্তিতে পড়েছে।

বরিশাল বাস মালিক সমিতির সভাপতি আফতাব হোসেন জানান, বরিশাল থেকে উজিরপুর উপজেলার সাতলা রুটের বাস থেকে বিভিন্ন সময় চাঁদা দাবি করে আসছেন বরিশাল-২ (উজিরপুর-বানারীপাড়া) আসনের এমপি ও জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক তালুকদার মো. ইউনুস ও তার অনুসারীরা।

সম্প্রতি তারা ওই রুটের বাস চলাচল বাবদ মোটা অংকের চাঁদা দাবি করে। চাঁদা না দেয়ায় বুধবার সকালে বরিশাল-সাতলা রুটে বাস চলাচলে বাধার সৃষ্টি করে তারা।

এ নিয়ে স্থানীয় থানা পুলিশের সহযোগিতা চাওয়া হলেও তারা কোনো সমাধান দিতে না পারায় বুধবার বেলা ১১টা থেকে অভ্যন্তরীণ ১৫ রুটে ও বৃহস্পতিবার সকাল থেকে দূরপাল্লার সব রুটে বাস চলাচল বন্ধ করে দেয়া হয়।

উজিরপুর থানা পুলিশের ওসি শিশির কুমার পাল জানান, উজিরপুর উপজেলার সাতলায় বাস চলাচলে বাধা বা চাঁদা দাবির বিষয়টি তার জানা নেই। এ বিষয়ে তাকে কেউ কিছু জানায়নি।

তবে চাঁদা দাবির অভিযোগ অস্বীকার করে তালুকদার মো. ইউনুস এমপি বলেন, চাঁদা দাবি তো দূরের কথা গত ১৫ দিনেও আফতাব হোসেন কিংবা বাস মালিক সমিতির কোনো নেতৃবৃন্দের সঙ্গে আমার কথা হয়নি। নির্বাচনকে সামনে রেখে আমাকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র চলছে।