যুগবার্তা ডেস্কঃ এত দিন কেবল লিখেই ‘স্ট্যাটাস’ দিয়েছেন ফেসবুক ব্যবহারকারীরা। এবারে স্ট্যাটাস দেওয়ার জন্য নতুন আরেকটি ফিচার নিয়ে পরীক্ষা চালাচ্ছে ফেসবুক। ওই ফিচারের নাম ‘অ্যাড ভয়েস ক্লিপ’। যেখানে স্ট্যাটাস লিখতে হয়, সেই কম্পোজার মেনুতে এটি যুক্ত হচ্ছে। এ ফিচার ব্যবহার করে ব্যবহারকারীরা স্বল্পদৈর্ঘ্যের অডিও ক্লিপ রেকর্ড করতে পারবেন এবং তা স্ট্যাটাস আকারে পোস্ট করতে পারবেন।

সম্প্রতি ভারতে প্রথমবারের মতো ফিচারটি পরীক্ষা করা হচ্ছে বলে জানা যায়। দেশটির অল্প কিছু মানুষ শুরুতে ‘ভয়েস ক্লিপস’ ফিচারটি ব্যবহার করে দেখার সুযোগ পান।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেক ক্রাঞ্চের এক প্রতিবেদনে বলা হয়, অনেক দিন ধরেই ব্যবহারকারীদের জন্য নানা ফিচার আনছে ফেসবুক। ভয়েস ফিচারটির মাধ্যমে আরও মানুষকে আকৃষ্ট করতে ভিডিওর চেয়ে সহজ পদ্ধতি আনার জন্য পরীক্ষা চালাচ্ছে। ফেসবুক এখন নানা দেশে ব্যবহার করা হচ্ছে। আন্তর্জাতিকভাবে নানা রকম কি-বোর্ড ব্যবহার করে স্ট্যাটাস লেখা হয়।

ভয়েস ফিচারটি ব্যবহার করে টাইপ করার বাধা দূর হবে। শুধু কথা রেকর্ড করেই তা স্ট্যাটাস আকারে দেওয়ার সুযোগ তৈরি হলো। ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, ফেসবুকে মানুষ তার বন্ধু ও পরিবারের সঙ্গে যাতে সবকিছু শেয়ার করতে পারেন, সে বিষয়ে সাহায্য করতে কাজ করা হচ্ছে। মনের কথা প্রকাশ করতে ভয়েস ক্লিপ নতুন মাধ্যম হবে।

অবশ্য ফেসবুকের এ ফিচার বিশ্বব্যাপী চালু করা হবে কি না, এখনো সে বিষয়ে কিছু জানায়নি ফেসবুক কর্তৃপক্ষ। বর্তমানে ফেসবুকের পক্ষ থেকে ভয়েস বা কণ্ঠস্বরকেন্দ্রিক ফিচারগুলোকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

ধারণা করা হচ্ছে, ফিওনা ও অ্যালোহা নামের দুটি হোম স্পিকার তৈরি করছে ফেসবুক। জুলাই মাসে ওই দুটি যন্ত্র বাজারে আসতে পারে। ফেসবুকের ‘বিল্ডিং ৮’ নামের হার্ডওয়্যার ল্যাবে তৈরি হচ্ছে ফেসবুকের নতুন দুই যন্ত্র।-প্রথম আলো