মোংলার জলবায়ু ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে সিডা

27

মোঃ নূর আলম, মোংলা প্রতিনিধি:

জলবায়ু পরিবর্তন জনিত কারণে ক্ষতিগ্রস্থ মোংলার কলাতলা-কেয়াবুনিয়া এলাকা মঙ্গলবার সকালে পরিদর্শন করেছেন সুইডেন ভিত্তিক আন্তর্জাতিক দাতা সংস্থা সিডা, বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশন এবং জেজেএস’র কর্মকর্তাবৃন্দ।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় চিলা ইউনিয়নের কলাতলা-কেয়াবুনিয়ার জলবায়ু ঝুঁকি এলাকায় পরিদর্শনকালে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক দাতা সংস্থা সিডা’র কর্মকর্তা ইলভা, সিসিলিয়া, মানুষের জন্য ফাউন্ডেশন’র পরিচালক ড. শামীম ইমাম, ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার সোমা দত্ত, ওয়াসিউর রহমান তন্ময়, জাকিয়া নাজনীন, জেজেএস’র নির্বাহি পরিচালক এটিএম জাকির হোসেন ও প্রকল্প সমন্বয়কারী মোঃ নাসির উদ্দিন।

এসময় এলাকাবাসীর পক্ষ থেকে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি এবং ঝুঁকির বিভিন্ন দিক ধরে বক্তব্য রাখেন সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান এবং উপজেলা ক্লাইমেট চেঞ্জ এ্যাকশন গ্রুপের সভাপতি মোঃ নূর আলম শেখ, চিলা ইউপি চেয়ারম্যান গাজী আকবর হোসেন, গীতা হালদার, ইউপি সদস্য আব্দুল হালিম হ্ওালাদার প্রমূখ।

এ সময় বক্তারা পশুর নদীর ভাঙ্গন, লবণাক্ততা বৃদ্ধি, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বিভিন্ন রোগ-ব্যাধির কথা তুলে ধরেন। দাতা এবং উন্নয়ন সংস্থার কর্মকর্তাগণ ধৈর্য্য সহকারে এলাকাবাসীর কথা শোনেন। তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এলাকাবাসীর দুর্দশার চিত্র তুলে ধরবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।