বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি উত্তম স্থান : পরিকল্পনা মন্ত্রী

7

নিজস্ব প্রতিবেদক:

পরিকল্পনা মন্ত্রী আ হ মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এগিয়ে যাবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে চলমান অগ্রগতির ধারা অব্যহত থাকলে খুব সহসাই বাংলাদেশ বিশ্ব অর্থনীতিতে দৃষ্টান্ত স্থাপন করবে। বিনিয়োগের জন্য বাংলাদেশ একটি অসাধারন দেশ, তাই তিনি সুইজারল্যান্ডের ব্যবসায়ীদের এ দেশে বেশী বেশী বিনেয়োগের অনুরোধ করেন। বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি উত্তম স্থান, এখানে ব্যবসার ক্ষেত্রে যে সুযোগ সুবিধা পাওয়া যায়, সারা বিশ্বে আর কোথাও সে সুযোগ সুবিধা মিলবেনা। বিশ্বের প্রধান প্রধান তিন অর্থনৈতিক শক্তিধর দেশ ও বাংলাদেশের অবস্থান এমন যে বাংলাদেশকে উন্নয়নের বলয়ে রাখতে হবে।

সোমবার বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ আয়োজিত ও দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি আয়োজিত বাংলাদেশ সুইজারল্যান্ড ব্যবসায়ী ফোরাম অনুষ্ঠানের বিশেষ অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ২০৪১ সাল নাগাদ উন্নত দেশের তালিকায় অবস্থান নেওয়ার যে লক্ষ্য সরকার ঠিক করেছে, তা অর্জনে বাংলাদেশের অর্থনীতির আকার যে পরিমান বাড়াতে হবে তা বাড়িয়েই আমার সে লক্ষ্য অর্জন করব।

মন্ত্রী আরো বলেন, একবিংশ শতাব্দির বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশের অভাবনীয় অগ্রগতি আরও বেগবান করতে সুইজারল্যান্ডের মতো দেশের সহযোগিতা অপরিহার্য। সুইজারল্যান্ড আগামী দিনগুলোতে অধিকতর সহযোগিতায় এগিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এ ছাড়াও রোহিঙ্গা সংকটে বাংলাদেশের সঙ্গে সংহতি প্রকাশ এবং রোহিঙ্গাদের জন্য সুইজারল্যান্ড যে মানবিক সহযোগিতা দিয়ে আসছে সেজন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সফররত সুইস ফেডারেশন প্রেসিডেন্ট আঁলা বেরসে।

সফররত সুইস ফেডারেশন প্রেসিডেন্ট আঁলা বেরসে বাংলাদেশের অব্যহত অগ্রগতিতে সুইজারল্যান্ডের সহযোগিতার প্রশংসা করে বলেন, বাংলাদেশ-সুইজারল্যান্ড দ্বি-পাক্ষিক সম্পর্ক নতুন যুগে প্রবেশ করছে। বাংলাদেশের সা¤প্রতিক ধারাবাহিক অর্থনীতিক প্রবৃদ্ধিতে তিনি সন্তুষ্ট। তার প্রত্যাশা নির্ধারিত সময়ের মধ্যেই মধ্য আয়ের দেশে পরিণত হবে বাংলাদেশ।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো: আমিনুল ইসলাম, এসডিজি বিষয়ক প্রধানমন্ত্রী কার্যালয়ের মূখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং বাংলাদেশ সুইজারল্যান্ড ব্যবসায়ী ফোরামের প্রতিনিধিবৃন্দ।