যশ চোপড়া পুরস্কার পাচ্ছেন আশা ভোঁসলে

2

বিনোদন প্রতিবেদক:

বলিউডের বহু সিনেমায় ‘হিট’ তকমা লেগেছে তার মিষ্টি গানের জন্য। এক এক করে সাতটি প্রজন্ম তিনি মাতিয়ে রেখেছেন কিন্নরকণ্ঠের জাদুতে। বলছি হিন্দি ও বাংলা গানের অনন্যা শিল্পী আশা ভোঁসলের কথা।

বার্ধক্য তাকে কিছুটা অনিয়মিত করেছে মাত্র। আগের মতো করে গান গাইতে পারেন না। তবে এখনো গান। সংগীতে পাওয়া সম্ভব তেমন সবকিছুই তিনি পেয়েছেন ভারত সরকার ও দেশটির নানা প্রতিষ্ঠানের কাছ থেকে। আর উপমহাদেশের কোটি কোটি মানুষের সম্মান তো রয়েইছে।

সেই প্রাপ্তির মুকুটে এবার যোগ হতে যাচ্ছে যশ চোপড়া পুরস্কার। ব্যক্তি জীবনে নির্মাতা ও প্রেযোজক যশরাজ চোপড়াকে পছন্দ করতেন আশা। যশরাজও অনেক সম্মান করতেন গায়িকা আশাকে। যশ চোপড়ার প্রযোজিত ও পরিচালিত অনেক সিনেমাতে আশা ভোঁসলের গান মুগ্ধতা ছড়িয়েছে। এবার আশার হাতেই উঠতে যাচ্ছে যশ চোপড়ার স্মরেণ প্রবর্তিত পুরস্কার।

গেল শনিবার পুরস্কার প্রাপক হিসেবে এই শিল্পীর নাম ঘোষণা করা হয়। আশার আগে বিগত বছরগুলোয় আরও চারজন এই পুরস্কার পেয়েছেন। সেই তালিকায় আশা ভোঁসলের দিদি লতা মঙ্গেশকর ছাড়াও রয়েছেন বিগ-বি অমিতাভ বচ্চন, রেখা ও শাহরুখ খান।

নাম ঘোষণার দিন জানানো হয়, চলতি বছরের জন্য আশা ভোঁসলের নাম বাছাই করেছেন বিচারকমণ্ডলী যশ চোপড়ার স্ত্রী পামেলা চোপড়া ছাড়াও ছিলেন বনি কাপুর, পদ্মিনী কোলাপুরী, মধুর ভাণ্ডারকর, হানি ইরানি, অলকা ইয়াগনিক প্রমুখ।

২০টি ভাষায় ১১,০০০ গান গাওয়ায় গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম উঠেছে ‘এভারগ্রিন’ আশা ভোঁসলের।

প্রসঙ্গত, যশরাজ পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র ‘যাব তাক হ্যায় জান’। এটির প্রধান তিনটি চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ খান, ক্যাটরিনা কাইফ ও অনুশকা শর্মা। ছবিটি নির্মাণ শুরু করার আগেই ঘোষণা দেন; এটি তার পরিচালিত সর্বশেষ চলচ্চিত্র। এবং ছবিটি নির্মাণ সম্পূর্ণ হওয়ার পর তিনি ২০১২ সালের ২১ আগস্ট মৃত্যুবরণ করেন। তার মৃত্যুর পরের বছর থেকেই এই পুরস্কারটি চালু করা হয়।