৪০টি দেশে বাংলাদেশ সফটওয়্যার রপ্তানী করছে—তথ্যপ্রযুক্তি মন্ত্রী

14

যুগবার্তা ডেস্কঃ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী জনাব মোস্তফা জব্বার বলেছেন, বাংলাদেশ চল্লিশটিরও বেশী দেশে সফটওয়্যার রপ্তানী করছে । বাংলাদেশের সফটওয়্যার আয়ারল্যান্ড পুলিশ বিভাগসহ বিশ্বের খ্যাতিমান বহু প্রতিষ্ঠান ব্যবহার করছে । তথ্যপ্রযুক্তির অভাবনীয় অগ্রগতির অগ্রযাত্রা আরও বেগবান করতে হবে । আমাদের মেধাবী তরুণ সমাজকে যথাযথভাবে কাজে লাগাতে হবে । এক্ষেত্রে সরকারের পাশাপাশি তথ্যপ্রযুক্তিখাতে সংশ্লিষ্টদের আরও বেশী ভুমিকা রাখতে হবে ।

মন্ত্রী শনিবার ঢাকায় আইডিবি ভবনে বিসিএস কম্পিউটার সিটি কর্তৃক তাঁকে দেওয়া এক সংবর্ধনা অনুষ্ঠানের বক্তৃতায় এসব কথা বলেন । অনুষ্ঠানে সমিতির সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ বক্তৃতা করেন ।
নেতৃবৃন্দ তাদের বক্তৃতায় বলেন তথ্যপ্রযুক্তির অগ্রগতি আরও বেগবান করতে প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তি দুনিয়ার অতি উচ্চমানের একজন ব্যক্তিত্বকে তার মন্ত্রিসভায় জায়গা করে দিয়ে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নের নতুন মাত্রাযুক্ত করেছেন ।
সমিতির ব্যবস্থাপণা কমিটির সাবেক সভাপতি মুসা কামাল বিজয় বাংলা সফটওয়্যারসহ তথ্যপ্রযু্িক্তর বিকাশে জনাব মোস্তফা জব্বারের অবদান তুলে ধরে বলেন, পৃথিবীর সকল বাংলা ভাষাভাষীদের জন্য মোস্তফা জব্বর একটি অবিস্মরণীয় নাম ।

মন্ত্রী বলেন. আমাদের ছেলেরা খুবই মেধাবী তথ্যপ্রযুক্তির প্রতিটি বিষয়ে তারা ঘুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে । তথ্যপ্রযুক্তি সাথে সম্পৃক্ত মানুষদের এখাতের দায়িত্ব দিয়ে প্রজ্ঞাবান ও দূরদৃষ্টিসম্পন্ন রাজনীতিক , প্রধানমন্ত্রী শেখ হাসিনা এখাতের সফল অগ্রগতি এগিয়ে নেয়ার তার দৃঢ়তা ব্যক্ত করেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তি বিকাশের দায়িত্ব সকল তথ্যপ্রযুক্তিবীদদের হাতে তুলে দিয়েছেন । আমি তথ্যপ্রযুক্তিবীদদের একজন প্রতিনিধি হিসেবে এ দায়িত্ব পালন করছি । তিনি তথ্যপ্রযুক্তিখাতে প্রতিভাবান তরুণদের মেধা কাজে লাগিয়ে প্রযুক্তি বিশ্বে বাংলাদেশকে অনেক উচুতে পৌছে দেয়ার জন্য সংশ্লিষ্টদেরও কাজ করার আহবান জানান ।