পদ্মভূষণ পাচ্ছেন ধোনি

11

স্পোর্টস ডেস্ক: বিশ্বনন্দিত তারকা ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনির সাফল্যের মুকুটে যোগ হল আরও একটি পালক। ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মভূষণ পাচ্ছেন তিনি। প্রজাতন্ত্র দিবসের আগে পুরস্কারটির জন্য দেশটির কেন্দ্রীয় সরকার প্রকাশিত ৮৫ ব্যক্তিত্বেরতালিকায় তার নাম রয়েছে।

এ নিয়ে দেশটির ১১তম ক্রিকেটার হিসেবে এ পুরস্কার পাচ্ছেন ক্যাপ্টেন কুলখ্যাত ধোনি। তিনি ছাড়া স্নুকারে দুই ফরম্যাটে বিশ্বসেরা পঙ্কজ আদভানি পদ্মভূষণ পাচ্ছেন।

২০১৫ সালে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেন ধোনি। তবে এখনও ভারতের রঙিন জার্সিতে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন তিনি। এখন এ দুই ফরম্যাটেই অধিনায়কত্বের ব্যাটন বিরাট কোহলির হাতে।

মাহির নেতৃত্বে ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ জেতে ভারত। তার অধীনেই ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি আসরের বিশ্বকাপ ঘরে তোলে টিম ইন্ডিয়া। এ উইকেটরক্ষক-ব্যাটসম্যানের অসামান্য নেতৃত্ব গুণে টেস্ট ক্রিকেটের র‌্যাংকিংয়ের সিংহাসনেও আরোহন করে দলটি।

ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী পাচ্ছেন সাইখন মীরাবাই চানু। তিনি ২০১৭ সালে বিশ্ব ভারোত্তোলনে সোনা জেতেন। আরও যারা এ পুরস্কার পাচ্ছেন- সোমদেব দেববর্মণ (টেনিস), কিদম্বী শ্রীকান্ত (ব্যাডমিন্টন) ও মুরলীকান্ত পেটকার (সাঁতার)।