ফেসবুক নয়, প্রশ্নফাঁস বন্ধ করার আহ্বান

7

যুগবার্তা প্রতিবেদক: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নয়, বরং প্রশ্নফাঁস বন্ধ করুন। যাঁরা প্রশ্নফাঁসের সাথে জড়িত তাদের খুজে বের করে দৃষ্টান্ত শাস্তি নিশ্চিত করার আহ্বান জানান বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ)।

বৃহস্পতিবার সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক রফিকুল ইসলাম রাকিবের স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে সংগঠনের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়।

বোয়াফ সভাপতি কবীর চৌধুরী তন্ময় বলেন, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত আগামী এসএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষা চলার সময় ফেসবুক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এটা অত্যন্ত দুঃখজনক ও আত্মঘাতি সিদ্ধান্তের পাশাপাশি এ যেমন মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলার উদ্যোগ।

তিঁনি আরও বলেন, শিক্ষামন্ত্রণালয়ের নৈরাজ্য, পাঠ্যপুস্তক সাম্প্রদায়িকরণ এবং প্রশ্নফাঁস বন্ধ করার ব্যর্থতা ঢাকার জন্য ফেসবুক বন্ধ কোনও আসু সমাধান নয়। আর ফেসবুক বন্ধ হলে আউটসোসিংসহ ই-কমার্স খাত ক্ষতিগ্রস্ত হতে পারে। বরং সরকারের উচিত হবে, প্রশ্নফাঁস বন্ধে সুনির্দিষ্ট মনিটরিং সেল গঠন এবং অতীতে যাঁরা এই অপরাধের সাথে সম্পৃক্ত তাদের দৃষ্টান্ত শাস্তির বার্তা ভাইরাল করা।

কারো দক্ষতা ও অভিজ্ঞতার অভাবে ডিজিটাল যুগের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বন্ধ নয়; প্রশ্নফাঁস বন্ধ করণে যথাযত উদ্যোগ গ্রহণ করে শিক্ষার্থীদের শিক্ষিত ও অভিজ্ঞ করে গড়ে তোলার দিকে সরকার এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌধুরী তন্ময়।