‘আমার এমপি’র যাত্রা শুরু

11

যুগবার্তা প্রতিবেদক: এমপিকে প্রশ্ন করা যাবে তা ছিল এক সময় কল্পনাতীত। আবার সেই প্রশ্নের উত্তর দিয়ে উন্নয়ন সংক্রান্ত কাজে ঝাঁপিয়ে পড়বে ওই এমপি- তা তো অলীক কল্পনা।

তবে, এসব এখন দিবালোকের মতো সত্যি! যাত্রা শুরুর এক বছরেরও কম সময়ে তা সম্ভব করেছে আমার এমপি ডটকম নামের একটি ওয়েবসাইট। জনগণ ও জনপ্রতিনিধিদের মেলবন্ধনের লক্ষ্য নিয়ে গড়ে উঠা স্বেচ্ছাসেবী এই সংস্থার আনুষ্ঠানিক উদ্বোধনে বক্তাদের আলোচনায় উঠে এসেছে এসব কথা।

মঙ্গলবার সকালে রাজধানীর আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে আমার এমপির উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকসহ অন্তত ৩০ জন সংসদ সদস্যের উপস্থিতিতে যাত্রা শুরু করে ডিজিটাল এই প্ল্যাটফর্মটি।

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার বলেন, ‘আমার এমপি ডটকম’-এর উদ্যোগটি খুব ইতিবাচক। তবে মনে রাখতে হবে এর দ্বারা যেন আমাদের কাছে নেতিবাচক কোনো মন্তব্য না আসে।
তিনি আরও বলেন, ইতোমধ্যে দেড়শ এমপি এ মাধ্যমটিতে যুক্ত হয়েছে। আগামী মার্চের মধ্যে ৩৫০ জন এমপিকেই এই ওয়েবসাইটে যুক্ত দেখতে চাই।

আসন্ন নির্বাচন সম্পর্কে ডেপুটি স্পিকার বলেন, আগামী নির্বাচন শেখ হাসিনার নেতৃত্বেই অনুষ্ঠিত হবে। নির্বাচন হবে অবাধ ও সুষ্ঠু। বিএনপি নেতৃবৃন্দ যাই বলুক না কেন তাদের নির্বাচনে অংশ গ্রহণ করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, জনপ্রতিনিধি ও জনগণের সেতুবন্ধন হিসেবে আমার এমপি ডটকম যুগান্তকারী পরিবর্তন নিয়ে এসেছে। বর্তমানে অর্ধেকেরও বেশি এমপি এতে যুক্ত রয়েছে।

প্ল্যাটফর্মটির অভিনবত্বের প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, আমার জানামতে প্রতিবেশী কোনো দেশে এমন কোনো ডিজিটাল প্ল্যাটফর্ম নেই, যেখানে এমপিকে প্রশ্ন করা যায়। অথবা তিনি ওই মাধ্যম ব্যবহার করে প্রশ্নের উত্তর দেন।

তিনি আরও বলেন, ডিজিটাল বাংলাদেশ শেখ হাসিনা সকলের জন্য উন্মুক্ত করে দিয়েছে। আর ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যেই আমরা ডিজিটাল প্ল্যাটফর্মে আরও বেশি সক্রিয় হবো। আমাদের আরও বেশি সক্রিয় হতে হবে।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, এক বছরও হয়নি আমার এমপি ডটকমের যাত্রা শুরু হয়েছে। এখনো অনেকেই এ ব্যাপারে সচেতন নন। অর্ধেক এমপি এই প্ল্যাটফর্মে যুক্ত হয়েছে। তাই ৪৪ শতাংশ প্রশ্নের উত্তর এলেও তা খুবই ইতিবাচক। তিনি আরও বলেন, ২০১৮ সালে একাদশ জাতীয় নির্বাচনের আগে বুঝতে পারবো ডিজিটাল প্ল্যাটফর্মের গুরুত্ব আসলে কতটা।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী দীপু মনি বলেন, নাগরিক সেবা এখন হাতের মুঠোয়। যে কোন নিউজ চ্যানেল বা অন লাইন পোর্টাল থেকে আমার মনে হয় আমরা আরও বেশি এগিয়ে। কারণ সারাক্ষণই আমাদের জনগণের সাথে সম্পৃক্ত থাকতে হয়। আর ডিজিটাল এই প্ল্যাটফর্মের উদ্যোগ খুবই ইতিবাচক।

অনুষ্ঠানে ছিল প্রশ্নোত্তর পর্বও। এক প্রশ্নের জবাবে গফরগাঁওয়ের সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল বলেন, সাইটটি ব্যবহার করে আমার এলাকা গফরগাঁও থেকেও কয়েকটি প্রশ্ন এসেছে। আমি সেইসব সমস্যা সমাধানের চেষ্টা করেছি। এই উদ্যোগ খুবই চমৎকার। অন্য সংসদ সদস্যদেরও এই ওয়েবসাইট ব্যবহার করা উচিত।

পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো. মোখলেসুর রহমান বলেন, আমরা পুলিশকে আরও ডিজিটাল করতে চাই, যেখানে জনগণ পুলিশকে প্রশ্ন করতে পারবে। পুলিশে এখন অনেক পরিবর্তন এসেছে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে আরও পরিবর্তন আসবে।

আমার এমপি ওয়েবসাইট উদ্বোধনী অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শম্পা রেজা। আমার এমপি ডটকমের চেয়ারম্যান প্রকৌশলী সুশান্ত দাস গুপ্তের সভাপতিত্বে এতে আরও বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদ, সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য বাণী ইয়াসমিন হাসি, কুহেলী কুদ্দুস মুক্তি প্রমুখ।

অনুষ্ঠানে সেরা ১০ উত্তরদাতা এমপিকে ক্রেস্ট প্রদান করা হয়। ক্রেস্ট দেয়া সেরা ১০ অ্যাম্বাসেডরকেও।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে অনানুষ্ঠানিকভাবে যাত্রা হওয়া এই প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এখন পর্যন্ত ১৫০ জন এমপি সংযুক্ত হয়েছেন। সাইটটি ব্যবহার করে জনগণ তার স্ব স্ব এলাকার জনপ্রতিনিধির কাছে ৭৩০ টি প্রশ্ন করেছে। এর ৪৪ শতাংশ প্রশ্নের উত্তর দিয়েছেন এমপিরা, যার অধিকাংশই কোন না কোনভাবে উন্নয়ন প্রকল্প বা সমস্যা সম্পর্কিত।