পদ্মাবতের মুক্তি ২৫-এ, আটকাবে রাজস্থান সরকার

11

যুগবার্তা ডেস্কঃ  দীর্ঘ বিতর্ক পেরিয়ে অবশেষে মুক্তি পেতে চলেছে পরিচালক সঞ্জয় লীলা ভংসালীর বহু প্রতীক্ষিত ছবি ‘পদ্মাবত’। প্রযোজক সংস্থা ভায়াকম এইট্টিনের তরফে জানানো হয়েছে, আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাবে এই ছবি।

নাম বদল তো বটেই, গানের দৃশ্য বদল-সহ পাঁচটি কাটের পর সেন্সর বোর্ডের কাছ থেকে ইউ/এ সার্টিফিকেট পেয়েছে এই ছবি। জানা গিয়েছে, সেন্সর বোর্ডের প্যানেল ছবিটিতে যে সংশোধনের পরামর্শ দিয়েছিল, সেটা করার পর ফাইনাল প্রিন্ট দেখানো হয়। এর পরেই মিলেছে সার্টিফিকেট। সোমবার এই ঘোষণার পর রাজস্থানের স্বরাষ্ট্রমন্ত্রী গুলাবচাঁদ কাটারিয়া জানিয়েছেন, রাজ্য সরকার ‘পদ্মাবত’-এর মুক্তিতে অনুমোদন দেবে না। শ্রী রাজপুত করণী সেনা তো আগে থেকেই হুমকি দিয়ে রেখেছে।

প্রথমে ছবির নাম ছিল ‘পদ্মাবতী’। গত ৩০ ডিসেম্বর সেন্সর বোর্ড নির্দেশ দিয়েছিল, পাল্টে ফেলতে হবে ছবির নাম। ‘পদ্মাবতী’কে করতে হবে ‘পদ্মাবত’। পাশাপাশি, নির্মাতারা যে ঐতিহাসিক ঘটনা অবলম্বনে ছবিটি তৈরি করেননি এবং এই ছবির মাধ্যমে সতীদাহ প্রথা ও জহরব্রতকে গৌরবান্বিত করা হয়নি সেটাও দর্শকদের জানাতে বলা হয়। এ সব শর্ত মেনে নেওয়ার পরেই মুক্তি পেতে চলেছে ‘পদ্মাবত’।-আনন্দবাজার