Home কৃষি ৫০ বছরে চালের উৎপাদন বেড়েছে প্রায় চার গুণঃকৃষিমন্ত্রী

৫০ বছরে চালের উৎপাদন বেড়েছে প্রায় চার গুণঃকৃষিমন্ত্রী

47

স্টাফ রিপোটার: কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কৃষিবান্ধব সরকারের সময়োপযোগী ও কার্যকর উদ্যোগের ফলে দেশে কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় বিস্ময়কর সাফল্য অর্জিত হয়েছে। সার, বীজসহ কৃষি উপকরণে বিশাল ভর্তুকি, কৃষিযন্ত্রে ভর্তুকি, গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ, বন্যা, খরাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসন কর্মসূচিসহ বহুমুখী উদ্যোগের ফলেই খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করা সম্ভব হয়েছে। বিগত ৫০ বছরে চালের উৎপাদন বেড়েছে প্রায় চার গুণ।
আজ ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে কনসাল্টেটিভ গ্রুপ ফর ইন্টারন্যাশনাল এগ্রিকালচার রিসার্চের (সিজিআইএআর) গবেষণা কার্যক্রমের পরিচিতি ও বাংলাদেশের সাথে অংশীদারিত্ব নিয়ে সংলাপে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। সভাপতিত্ব করেন কৃষিসচিব মোঃ সায়েদুল ইসলাম।
কৃষি গবেষণা ও উন্নয়নে কাজ করে এমন ১৫টি বৈশ্বিক প্রতিষ্ঠানের সম্মিলিত প্ল্যাটফর্ম হলো সিজিআইএআর। এতে রয়েছে ইরি, সিমিট, ওয়ার্ল্ডফিস, ইপরি, সিয়াট, সিআইপি, আইএফডিসি’র মতো ইত্যাদি প্রতিষ্ঠান। বাংলাদেশের কৃষি উন্নয়নে এসব আন্তর্জাতিক প্রতিষ্ঠান বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।
কৃষিমন্ত্রী বলেন, পরিবর্তিত বিশ্ব পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে বাংলাদেশের মতো কৃষিপ্রধান দেশগুলোকে এখন থেকে নতুন করে গবেষণা নিয়ে ভাবতে হবে। আর গবেষণা নিয়ে এই নতুন চিন্তাধারায় আমাদের কয়েক ধাপ এগিয়ে নিতে সহযোগিতা করতে পারে সিজিআইএআর।
এসময় বৈশ্বিক কৃষি গবেষণা প্রতিষ্ঠানগুলোকে আরো জোরালো কার্যক্রম নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান কৃষিমন্ত্রী ।
বিশেষ অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, খাদ্য নিরাপত্তা সবসময়ই একটি চ্যালেঞ্জিং বিষয়। প্রাকৃতিক সম্পদের স্বল্পতা, জলবায়ু পরিবর্তন এবং বিশ্বের কিছু অংশে সংঘাতের কারণে বিশ্বব্যাপী দারিদ্র্য ও ক্ষুধা বাড়ছে। বিশ্বের অনেক দেশ খাদ্য নিরাপত্তাহীনতার সম্মুখীন। সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন হওয়ায় খাদ্যের দামও বেড়েছে। এ পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার, বেসরকারি খাত, উৎপাদক এবং ভোক্তাদের সম্মিলিতভাবে দায়িত্ব নিতে হবে। এসময় খাদ্য নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবিলায় কৃষি, মৎস্য, প্রাণিসম্পদসহ সংশ্লিষ্ট সব খাতে অংশীদারিত্বের ভিত্তিতে নিরলসভাবে কাজ করার আহ্বান জানান মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী।
সভায় এই প্রতিষ্ঠানগুলো আগামীতে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা, দারিদ্র্যবিমোচন ও জীবনমান উন্নয়ন, লিঙ্গ সমতা ও সামাজিক অন্তর্ভুক্তিকরণ, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ ও জীববৈচিত্র্য প্রভৃতি বিষয়ে একযোগে কাজ করবে বলে উদ্যোক্তারা জানান।
বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, সিজিআইএআরের গ্লোবাল ডিরেক্টর মার্টিন ক্রপ, সিজিআইএআরের দক্ষিণ এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক টেমিনা লালানি-শরিফ, ইউএসএইডের পরিচালক ড. মোহাম্মদ খান প্রমুখ সভায় বক্তব্য রাখেন।