Home সাহিত্য ও বিনোদন সাড়া ফেলেছে শিল্পী বিশ্বাসের পদ্মাসেতুর গান

সাড়া ফেলেছে শিল্পী বিশ্বাসের পদ্মাসেতুর গান

143

জাকির হোসেন আজাদী: স্বপ্নের পদ্মা উদ্বোধন হচ্ছে আগামীকাল (২৫ জুন) শনিবার। আমাদের বিজয়গাঁথা এই সেতু নিয়ে অনেক গান বের হয়েছে। তবে এইসব হাজার গানের ভিড়ে তপন বাগচীর লেখা ও শিল্পী বিশ্বাসের কণ্ঠের গানটি ব‍্যাপক আলোড়ন সৃষ্টি করেছে। তুমুল সাড়া জাগিয়েছে। কারণ গানটি সম্পূর্ণ ব‍্যতিক্রম ভাবে চিত্রিত হয়েছে।

প্রখ‍্যাত গীতিকার তপন বাগচীর অসাধারণ কথা সমৃদ্ধ গানটিতে সুর দিয়েছেন নাজির মাহমুদ। গানে কণ্ঠ দিয়েছেন শিল্পী বিশ্বাস ও প্রেম ইসলাম।
সার্বিক তত্ত্বাবধানে ছিলেন স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের ব্যানারে সাবেক সংসদ সদস্য ও শিল্পী চয়ন ইসলাম । এই বিষয়ে তাদের সাথে কথা হয়।

সেই সময় গানটির গীতিকবি ড. তপন বাগচী বলেন, “পদ্মাসেতু নিয়ে অনেক গান রচিত হয়েছে। আরো গান রচিত হতে থাকবে। কিন্তু অন্যের কবিতার চরণ টুকে নেওয়া কিংবা কিংবা ভুল অন্ত্যমিল ও ভুল ছন্দের গানের জোয়ার দেখে মনে হলো্ অন্তত শুদ্ধ ছন্দ-অন্ত্যমিলে একটি গান হোক। শিল্পী বিশ্বাস ও প্রেম ইসলামের কণ্ঠে গানটি প্রকৃত রূপ পেয়েছে। আর আর পেছনের কারিগর সুরস্রষ্টা নাজির মাহমুদকেও ধন্যবাদ জানাই সুরের মধ্যে উৎসবমুখরতা সৃষ্টির জন্য। “

খ‍্যাতিমান সুরকার নাজির মাহমুদ বলেন, “তপন বাগচীর লিরিক্স পড়লে আর সুর নিয়ে ভাবতে হয় না। ছন্দ ও পর্ববিন্যাস এমন ভাবে করা থাকে যে সহজেই সুর প্রয়োগ করা যায়। গানটি ভাল হয়েছে। প্রশংসা আসছে।”

এই গানের কণ্ঠ শিল্পী, শিল্পী বিশ্বাস বলেন, “তপন বাগচী দাদার কথায় আমি বেশ কয়েকটি গান গেয়েছি। বাণীতে কোনো জড়তা নেই, গাইতে সচ্ছন্দ বোধ করি। গানটির জন্য ব‍্যাপক প্রশংসা পাচ্ছি।

শিল্পী প্রেম ইসলামও বলেন, ” তপন বাগচীর মতো গুণী গীতিকবি, নাজির মাহমুদের মতো প্রোথিতযশা সুরকার আর শিল্পী বিশ্বাসের সঙ্গে আমি কণ্ঠ দিতে পেরেছি, এটিই বড় সৌভাগ্যের। তবে গানটি এখন সবার মুখে মুখে এই জন্য খুব ভালো লাগছে।”

স্বাধীনতা সাংস্কৃতিক পরিষদের সভাপতি চয়ন ইসলাম বলেন, ” চারিদিকে অনেক গানের মধ‍্যে শুদ্ধ লিরিক্স তৈরি হয়েছে পদ্মসেতু নিয়ে। একে শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়াকে আমি দায়িত্ব মনে করছি। আমি ধন্যবাদ জানাই গীতিকবি ড. তপন বাগচী, সুরকার নাজির মাহমুদ ও পরিবেশনকারী শিল্পী বিশ্বাস ও প্রেম ইসলামকে। আমি মহাখুশি এতো সুন্দর একটি গানের সাথে থাকতে পেরে।”