Home ধর্ম সাতক্ষীরার সনাতন ধর্মালম্বীদের মনসা ও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

সাতক্ষীরার সনাতন ধর্মালম্বীদের মনসা ও বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

53

প্রতাপ হোড়,সাতক্ষীরা : অসাম্প্রদায়িক চেতনার জ্বলন্ত দৃষ্টান্ত সাতক্ষীরার সনাতন ধর্মালম্বীদের মনসা ও বিশ্বকর্মা পূজা। আর এই সর্পদেবী মনসা ও বিশ্বকর্মা পূজাকে কেন্দ্র করে প্রতিবছরের ন্যায় এবারও শনিবার থেকে ঐতিহ্যবাহি গুড় পুকুরের মেলা শুরু হওয়ার কথা থাকলেও সাতক্ষীরা পৌরকর্তৃপক্ষ রবিবার (১৮ সেপ্টেম্বর) এই মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানা গেছে।

তবে, সকাল থেকে শহরের পলাশপোলে গুড়পুকুর পাড়ের বটতলায় চলছে মনসা ও বিশ্বকর্মা পূজার কার্যক্রম। পূজা উপলক্ষে বেহুলা লখিন্দরের ভাসান গানের পালা শুরু হয়েছে। হিন্দু নরনারীরা সেই বটতলায় পূজা দিচ্ছেন। নিজেদের মনস্কামনা পূরনে নানা ধরনের মানত করছেন তারা। এবারের এই পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করছেন গৌতম ব্যানার্জি।

এবারের গুড় পুকুরের মেলা ১৫ দিনের জন্য অনুমতি দিয়েছে প্রশাসন। প্রতি বছর ভাদ্র মাসের শেষ দিনে এই মেলা বসে। শহরের বিভিন্ন প্রান্ত জুড়ে বসে শত শত দোকান পাট। গ্রামীন লোকজ ঐতিহ্যের পশরা সাজিয়ে চলে বেচাকেনা। তিনশ’ বছর যাবত এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন আয়োজকরা।

প্রসঙ্গত ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর এ মেলায় ভয়াবহ বোমা হামলার ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল । এরপর ২০১১ সাল থেকে ফের চালু হয় মেলাটি। তবে মেলার সেই প্রাণময় দিনগুলি আর নেই। সীমিত পরিসরে মেলা শহরের আব্দুর রাজ্জাক পার্কে বিগত কয়েক বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে।