Home জাতীয় শাবিপ্রবিতে হামলার প্রতিবাদে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ

শাবিপ্রবিতে হামলার প্রতিবাদে ববি শিক্ষার্থীদের বিক্ষোভ

47

বরিশাল অফিস : সিলেটে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর পুলিশী হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামনে ঢাকা-কুয়াকাটা মহাসড়কে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। কর্মসূচীতে বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলিশা মুনতাজের সঞ্চালনায় গণিত বিভাগের ফরহাদ হোসেন, বাংলা বিভাগের সুমাইয়া আফরিন, সুজয় শুভসহ অন্যান্য শিক্ষার্থীরা বক্তব্য দেন।
শিক্ষার্থীরা বলেন, শাবিপ্রবিতে শিক্ষার্থীরা যৌক্তিক দাবিতে আন্দোলন করছে। উপাচার্যের নির্দেশে তাদের ওপর পুলিশের হামলা ও গুলি বর্ষণ বর্বরোচিত কাণ্ড। পুলিশ শাবিপ্রবি ক্যাম্পাসে একটা তুলকালাম কাণ্ড সৃষ্টি করেছে। এতে অনেক শিক্ষার্থী আহত হয়েছে। এই ঘটনার বিচার চাই আমরা, তা না হলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও কঠোর আন্দোলনে নামবে। পরে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সামনে থেকে শুরু হয়ে ঢাকা-কুয়াকাটা মহাসড়কের ভোলা সড়কের মোড় হয়ে ফের ক্যাম্পাসে এসে শেষ হয়।
এরআগে তিনদফা দাবিতে আন্দোলরত শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর বর্বর পুলিশি হামলায় দোষীদের শাস্তি ও ক্যাম্পাস অভ্যন্তরে পুলিশ ঢুকিয়ে টিয়ারশেল-রাবার বুলেট-সাউন্ড গ্রেনেড ছোড়ার নির্দেশনা দেওয়ায় মত জঘণ্য অপরাধ করায় শাবিপ্রবি ভিসির পদত্যাগের দাবি জানিয়েছে গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখা। রোববার (১৬ জানুয়ারি) গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক সুজয় শুভ ও সদস্য সচিব আলিসা মুনতাজ এক যুক্ত বিবৃতিতে বলেছেন, বিশ্ববিদ্যালয়ের মত জায়গায় যৌক্তিক দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বর্বর পুলিশী হামলা আমাদের আতঙ্কিত করেছে। আমরা মনে করি এহেন কর্মকান্ডের পরে শাবিপ্রবি ভিসি ফরিদ উদ্দিন আহমেদ এর আর একদিনও বিশ্ববিদ্যালয় পরিচালনা করার নৈতিক অধিকার নেই।
হল প্রোভোস্টের নারী শিক্ষার্থীদের সাথে দুর্ব্যবহারের প্রতিবাদে তিন দফা দাবিতে আন্দোলন করছিলেন শাবিপ্রবির শিক্ষার্থীরা। যৌক্তিক এই আন্দোলনে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাকর্মীদেরকে দিয়ে হামলা করানোর পরে পুলিশ ঢুকিয়ে গোটা বিদ্যাপীঠকে রণক্ষেত্র পরিণত করেছে শাবিপ্রবি প্রশাসন। এই হামলাকে বিচ্ছিন্ন কোনো ঘটনা হিসেবে দেখার সুযোগ নেই। এই হামলা রাষ্ট্রীয় ফ্যাসিস্ট কাঠামোর একটি অংশকে প্রতিনিধিত্ব করে মাত্র। মতপ্রকাশ এবং সংগঠিত হওয়ার মত সাংবিধানিক অধিকারকে যখন বিশ্ববিদ্যালয়ের মত প্রতিষ্ঠান রক্ষা করতে পারে না বা করতে চায় না তখন বুঝতে হবে দেশে আর কোনো গণতান্ত্রিক প্রতিষ্ঠান অবশিষ্ট নেই। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে পুলিশের মুহুর্মুহু গুলি বর্ষণ আমাদেরকে পাকিস্তানী শাসনের কথা মনে করিয়ে দিচ্ছে। শিক্ষা ও শিক্ষাঙ্গনের পরিবেশ নষ্ট করে শাসকগোষ্ঠী তাদের হীনস্বার্থ চরিতার্থ করতে দারুন আগ্রহী, আর শাসকের সেই আশার পালে হাওয়া দিচ্ছে দলদাস ও নতজানু বিশ্ববিদ্যালয় প্রশাসন। এদের হাত থেকে বিশ্ববিদ্যালয়কে মুক্ত করতে না পারলে বিশ্ববিদ্যালয়ের মর্মবস্তুকেই রক্ষা করা যাবে না। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, শাবিপ্রবিতে শিক্ষার্থীদের ওপর এই ন্যাক্কারজনক হামলা গোটা বিশ্ববিদ্যালয় ব্যবস্থার ওপর হামলার নামান্তর। এহেন ন্যাক্কারজনক হামলার প্রতিবাদের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা ও স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ছাত্র-শিক্ষক-অভিভাবকসহ সকল শ্রেণি পেশার মানুষের ঐক্যবদ্ধ লড়াই চালিয়ে যাওয়াই পরিত্রাণের একমাত্র পথ।