Home কুটনৈতিক ও প্রবাস মোংলা বন্দর ব্যবহার করবে নেপাল

মোংলা বন্দর ব্যবহার করবে নেপাল

46

মোংলা ( বাগেরহাট ) থেকে মোঃ নূর আলমঃ মোংলা বন্দর দিয়ে আমদানি রপ্তানি বাণিজ্যের অংশিদারি হয়ে এ বন্দর ব্যবহার করতে চায় প্রতিবেশি রাষ্ট্র নেপাল। এ লক্ষ্যে নেপালের একটি প্রতিনিধি দল বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে বন্দর কর্তৃপক্ষের সাথে মতবিনিময় সভা করেছেন। মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার এন্ড মেরিন) ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার এ তথ্য নিশ্চিত করেছেন।

ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, বাংলাদেশে নিযুক্ত নেপাল হাই কমিশনের ডেপুটি চিফ অব মিশন কুমার রাইয়ের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল দুপুর সোয়া ১২টায় মোংলা বন্দরে প্রবেশ করেন। এরপর বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে বন্দরের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দীর্ঘ দুই ঘন্টার মতবিনিময় সভায় মিলিত হন তারা।

নানা রকম সুযোগ সুবিধা দেখে মতবিনিময় সভায় মোংলা বন্দর ব্যবহারের মাধ্যমে নেপালে কিভাবে পণ্য আমদানি-রপ্তানি করতে পারে সে ব্যাপারে এ বন্দর ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছেন নেপালের প্রতিনিধি সদস্যরা। তারা ভারতের হলদিয়া বন্দর ব্যবহার করে থাকেন। এখন থেকে মোংলা বন্দর ব্যবহার করার বিষয়ে মতবিনিময় সভায আলোচিত হয়।

এর আগে ২০১১ সালে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটান এ চার দেশ নিজেদের মধ্যে ব্যবসা বাণিজ্য প্রসার ঘটাতে ট্রানজিট চুক্তি হয়। চুক্তির পর এবারই প্রথম এ বন্দর ব্যবহারের আনুষ্ঠানিক সফরে এলো নেপাল।

নেপালকে ট্রানজিট সুবিধা দিলে মোংলা বন্দর অর্থনৈতিকভাবে লাভবান হবে উল্লেখ করে মোংলা বন্দরের ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, তারা এই বন্দরের জেটিসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। দুপুর ২ টায় মোংলা বন্দর ত্যাগ করেন নেপালের প্রতিনিধিরা।