Home শিক্ষা ও ক্যাম্পাস মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

19

স্টাফ রিপোটার: আজ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মহাখালীস্থ পুরাতন স্বাস্থ্য অধিদপ্তরের সম্মেলন কক্ষে মেডিকেল (এমবিবিএস) ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ সচিব আজিজুর রহমান, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক টিটু মিয়াসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।এবারের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হওয়ায় স্বাস্থ্যমন্ত্রী শুরুতেই সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।
এ উপলক্ষ্যে আয়োজিত সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছিল ১ লাখ ৪ হাজার ৩৭৪ জনের। সেখান থেকে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২ হাজার ৩৬৯ জন প্রার্থী। অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ৯২ শতাংশ। পরীক্ষায় পাস নম্বর ধরা হয়েছে ৪০ শতাংশ নম্বর। সে অনুযায়ী এবছর মোট ৪৯ হাজার ৯২৩ জন পাস করেছে। এদের মধ্যে পুরুষ ২০ হাজার ৪৫৭ জন এবং নারী ২৯ হাজার ৪৬৬ জন।
স্বাস্থ্যমন্ত্রী আরো জানান, এবারের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ৯২ দশমিক ৫ নম্বর পেয়ে প্রথম হয়েছে তানজিম মুনতাকা সর্বা।নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সীমা সরকারি মেডিকেল কলেজে ১৮ ফেব্রুয়ারি ২০২৪ থেকে ২৪ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে প্রকাশিত হবে।
ডা. সামন্ত লাল সেন বলেন, “এবারের পরীক্ষায় ছেলেদের থেকে মেয়েদের পাসের হার বেশি। আমাদের বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে বিশ্বাসী। এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফলেও নারীর সেই অগ্রযাত্রা লক্ষ্য করা গেছে। একটা দেশের সরকার প্রধান যদি ভিশনারি হন তাহলে সেই দেশের অর্থনৈতিক উন্নয়ন, মানবিক উন্নয়ন সবই সম্ভব। আর আমাদের প্রধানমন্ত্রী তেমনি একজন সত্যিকারের ভিশনারি লিডার।”