ডেস্ক রিপোর্ট: সম্প্রতি মধ্যপ্রাচ্যভিত্তিক গণমাধ্যম আল জাজিরা পৃথিবীর শীর্ষ ১০০ দূষিত শহরের তালিকা নিয়ে সংবাদ প্রকাশ করেছে । সেই তালিকায় দেখা গেছে, ১০০ টির মধ্যে ৯২টি শহরই ভারত, বাংলাদেশ ও চীনের, ৬ টি পাকিস্তানের। আবার শীর্ষ ১০ দূষিত শহরের মধ্যে নয়টিই ভারতের। ১০৬ দেশের চার হাজার সাত শ’ ৪৪টি শহর পর্যবেক্ষণ করে এই তালিকা প্রস্তুত করা হয়।

বিশ্বের বাতাসের অবস্থা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট আইকিউএয়ারের প্রকাশিত ২০২০ সালের শীর্ষ দূষিত শহরের তালিকা থেকে এই তথ্য পাওয়া যায়।

আইকিউ এয়ারের এই তালিকায় অবশ্য প্রথম স্থানে রয়েছে চীনের পশ্চিমাঞ্চলীয় জিংজিয়াং প্রদেশের হোতান শহর। ২০২০ সালে শহরটির গড় বায়ু দূষণের মাত্রা ১১০.২ একিউআই। বাকি নয়টি ভারতের, এগুলো হচ্ছে, গাজিয়াবাদ, বুলন্দশহর, বিশরাক জালালপুর, ভিওয়াদি, নইদা, গ্রেটার নইদা, কানপুর, লৌক্ষ্ণ এবং দিল্লি। এয়ার কোয়ালিটি ট্র্যাকার ব্যবহার করে এ তালিকা করা হয়েছে।

দূষিত বাতাসের পরিমাপে বাংলাদেশের চারটি শহরকেও এই তালিকায় রাখা হয়েছে। বাংলাদেশে শীর্ষ দূষিত শহর হিসেবে তালিকায় ১৬তম অবস্থানে রয়েছে মানিকগঞ্জ। রাজধানী ঢাকার অবস্থান তালিকার ২৩তম স্থানে।

২০১৯ সালে ভারতে বায়ুদূষণের কারণে ১৬ লাখের বেশি মানুষ মারা গেছে। ২০টি সবচেয়ে দূষিত শহরের মধ্যে পনেরটি ভারতের, বেশিরভাগই উত্তরে। খড় পোড়ানোর কারণে শরৎ এবং শীতকালে এ অঞ্চলে দূষণ বাড়ে।-আমাদের সময়.কম