Home বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশে পড়তে গেলে যে ৫ সুবিধা পাবেন

বিদেশে পড়তে গেলে যে ৫ সুবিধা পাবেন

28

প্রথমআলো রিপোর্ট: উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমান অনেকে। পেশাগত জীবনে উন্নতির আশায় অনেকেই বিদেশে পড়তে যেতে চান। কেউ কেউ ফেলোশিপ ও বৃত্তি নিয়ে পড়তে যান। আবার অনেকে নিজ পকেটের টাকা খরচ করে পড়তে যান। বিদেশে পড়াশোনার সুযোগ আপনার শিক্ষার ক্ষেত্রে অবিশ্বাস্য ভূমিকা পালন করবে। নতুন সংস্কৃতি জীবনে নানা অভিজ্ঞতা অর্জনে সহায়তা করবে। বিদেশে পড়াশোনা ব্যক্তিগত ও পেশাগত জীবনে দীর্ঘমেয়াদি প্রভাবও ফেলে। বিদেশে পড়তে যাওয়া ক্যারিয়ারের পথ নির্দেশনাও তৈরি করে দেয়। এখন বিদেশে পড়াশোনার পাঁচ সুবিধার কথা তুলে ধরা হলো—

নতুন সংস্কৃতির সঙ্গে পরিচয়
বিদেশে পড়াশোনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ও অন্যতম সুবিধা হলো নতুন একটি সাংস্কৃতিক জগতে যাত্রা শুরু হবে আপনার। বিদেশে প্রথমেই নতুন সংস্কৃতির সঙ্গে পরিচয়, নতুন ভাষা শেখা এবং বিভিন্ন রীতি মেনে চলার পথ তৈরি হবে। এতে দৃষ্টিভঙ্গি প্রসারিত হওয়ার সঙ্গে সঙ্গে বৈচিত্র্য আসবে জীবনে। সাংস্কৃতিক মিথস্ক্রিয়ার সঙ্গে সঙ্গে বাড়বে সহনশীলতা।

পেশাগত সুযোগ–সুবিধা
বিদেশে পড়াশোনায় নিজের ক্যারিয়ার গঠনে সুবিধা মেলে। নিয়োগকারী প্রতিষ্ঠানগুলো বৈশ্বিক নানা বিষয়ে অভিজ্ঞ, সবার সঙ্গে মানিয়ে নেওয়ার ক্ষমতার ব্যক্তি, সাংস্কৃতিক ক্ষেত্রে সচেতন ও স্বাধীনচেতা প্রার্থীকে বেশি গুরুত্ব দিয়ে বিবেচনা করে। আর যোগাযোগের সুবিধাও তো আছেই। কারণ, বিদেশে পড়ার কারণে সংশ্লিষ্ট নানা পেশাদার ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে সংযোগ গড়ে উঠবে।

ব্যক্তিগত উৎকর্ষ
বিদেশে পড়াশোনার কারণে নানা পরিবর্তনমূলক অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হবে আপনাকে। এতে ব্যক্তিগত উন্নতি ঘটবে। নতুন নতুন বৈচিত্র্যময় চ্যালেঞ্জ নিতে শিখবেন, স্বাধীনতা, সহনশীলতা ও আত্মবিশ্বাসের উন্নতি ঘটবে। নতুন নতুন বিষয়ে মনোযোগ ও আগ্রহ বাড়বে। বিশ্বের নানা দেশের মানুষের সঙ্গে জীবনব্যাপী বন্ধত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠার অবরিত সুযোগও আছে।

নিত্যনতুন ভাষা শেখা
বিদেশে পড়তে গেলে শিখতে হবে নতুন ভাষা। এ শেখার সুযোগে ভাষাগত দক্ষতার দ্রুত ও কার্যকর উন্নতি ঘটবে। আর নতুন ভাষা শেখায় চাকরি পাওয়ার সম্ভাবনা বাড়বে। নতুন পেশায় প্রবেশের পথ তৈরি হবে। আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে, কূটনীতি অথবা শিক্ষকতায়ও সুযোগ বাড়বে।

একাডেমিক শ্রেষ্ঠত্ব
বিদেশে পড়াশোনা আপনার শিক্ষাগত মর্যাদা বাড়াতে ব্যাপক সুযোগ এনে দেবে। বিদেশি বিশ্ববিদ্যালয়গুলো বাইরের শিক্ষার্থীদের জন্য নতুন নতুন বিষয়ে গবেষণার সুযোগ করে দেয়। আর বিশ্বমানের শিক্ষকদের কাছ থেকে সেবা নেওয়ার সুযোগ তো থাকছেই।

সংশ্লিষ্ট বিষয়ের বিষেশজ্ঞরা বলেন, নির্দিষ্ট ও বিশেষ ক্ষেত্রে শিক্ষা গ্রহণের সুবিধা অনেক ক্ষেত্রে নিজ দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে থাকে না। তাই বিদেশে পড়ার সুযোগ গ্রহণ করা উচিত।

সবশেষে বলা যায় বিদেশে পড়াশোনার অবিশ্বাস্য সুযোগ ব্যক্তিগত ও পেশাগত জীবনে দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে পারে।