Home সারাদেশ বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে ভেসে উঠলো নিখোঁজ শিক্ষার্থী তানহার মরদেহ

বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে ভেসে উঠলো নিখোঁজ শিক্ষার্থী তানহার মরদেহ

1446

রাহাদ সুমন,বিশেষ প্রতিনিধি: বরিশালের উজিরপুরে গ্রামের বাড়িতে বেড়াতে এসে নদীতে গোসল করতে নেমে ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের এসএসসি পরীক্ষায় সদ্য ঘোষিত ফলাফলে জিপিএ-৫ প্রাপ্ত নিশাত তাসনিম তানহার সলিল সমাধি হয়েছে। পানির স্রোতে তলিয়ে গিয়ে নিখোঁজ হওয়ার প্রায় ২০ ঘন্টা পরে আজ ৩০ আগস্ট বুধবার সকাল ৮টার দিকে বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে ভাসমান অবস্থায় তার মরদেহ উদ্ধার করা হয়। নদীর পানিতে ডুবে তানহার এ অকাল মর্মান্তিক মৃত্যু যেন অঙ্কুরে ঝড়ে যাওয়া ফুলের মত।
স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানান, উজিরপুর উপজেলার ওটরা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী কামরুল হাসান নাসিম মোল্লার মেয়ে নিশাত তাসনিম তানহা (১৬) ও ছেলে তাজোয়ার হাসান নিবিড় (১২) মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুর সাড়ে ১২ টার দিকে তাদের বাড়ীর পিছনে সন্ধ্যা নদীর শাখা নদীতে শখ করে গোসল করতে যায়। এসময় তাদের সঙ্গে পাশের বাড়ির তৌফিক (১০) নামের আরও একটি ছেলে ছিলো। গোসলের এক পর্যায়ে প্রথমে তৌফিক নামের ওই শিশু ছেলেটি নদীর পানির স্রোতে তলিয়ে যাওয়ার উপক্রম হলে তাকে রক্ষা করতে গিয়ে তানহা ও নিবিড়ও তলিয়ে যাচ্ছিলো।
এসময় তাদের ডাকচিৎকার শুনে মা তানিয়া নাসিম দৌঁড়ে এসে পানির মধ্যে ঝাঁপ দিয়ে ছেলেকে ধরে ফেলে ও মেয়েকে ধরার চেষ্টা করে ব্যর্থ হয়। চোখের পলকে তানহা পানির স্রোতে তলিয়ে যায়। নিবিড় ও ওই শিশুটিকে উদ্ধার করা সম্ভব হলেও তানহা নিখোঁজ হয়।
বরিশাল ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিম লিডার কলিম উল্যাহ জানান ,খবর পেয়ে বরিশাল ফায়ার সার্ভিস ও উজিরপুরের ফায়ার সার্ভিসের একাধিক ডুবুরি দল এবং উজিরপুর থানা পুলিশসহ স্থানীয়রা ঘটনার পর থেকে রাতভর উদ্ধার অভিযান চালিয়ে নিখোঁজ তানহার কোন সন্ধান পায়নি।
এদিকে ৩০ আগস্ট বুধবার সকাল ৮টার দিকে বানারীপাড়া উপজেলার চাখার ইউনিয়নের চাউলাকাঠি ( জাঙ্গালিয়া) মাধ্যমিক বিদ্যালয় ও কালিরবাজারের অদূরে সন্ধ্যা নদীর তীরে তানহার ভাসমান লাশ দেখতে পেয়ে স্থানীয়া উদ্ধার করেন। খবর পেয়ে স্বজনরা ঘটনাস্থলে গেলে সেখানে এক হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। তাদের আহাজারিতে এলাকার বাতাস ভারী হয়ে ওঠে। ওইদিন বাদ জোহর জানাজা শেষে তানহাকে ভবানীপুর গ্রামের পারিবারিক কবরস্থানে চির নিন্দ্রায় শায়িত করা হয়। এসময় স্থানীয় সংসদ সদস্য মো. শাহে আলম, সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট তালুকদার মো.ইউনুস, কেন্দ্রীয় আওয়ামী লীগ নেতা নেতা বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান খান,উজিরপুর উপজেলা চেয়ারম্যান আ.মজিদ সিকদার বাচ্চু,উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম জামাল হোসেন, সাধারণ সম্পাদক ও উজিরপুর পৌর মেয়র গিয়াস উদ্দিন বেপারীসহ উজিরপুর ও বানারীপাড়ার আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দসহ সর্বস্তরের হাজারো মানুষ অংশ গ্রহণ করেন। ওই দিন বিকালে বরিশাল-২ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. মনিরুল ইসলাম মনি ওই বাড়িতে গিয়ে তানহার কবর জিয়ারত ও তার শোকাহত পরিবারকে গভীর সমবেদনা জানান। গভীর শোক প্রকাশ ও সমবেদনা জানিয়েছেন ছাত্র মৈত্রী’র সাবেক সভাপতি ও ‘জনলোক’ কেন্দ্রীয় সমন্বয়কারী রফিকুল ইসলাম সুজন। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন শোক জানিয়েছেন।
এদিকে ফুলের মত ফুটফুটে মেধাবী শিক্ষার্থী তানহার এ মর্মান্তিক অকাল মৃত্যুতে গোটা এলাকাজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। পরিবারে বইছে শোকের মাতম। মেয়েকে হারিয়ে বাবা-মা ও বোনকে হারিয়ে ছোট ভাই পাগলপ্রায়।