Home জাতীয় “পরিবেশ সম্পর্কে জনসচেতনতার অংশ হিসেবে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ “

“পরিবেশ সম্পর্কে জনসচেতনতার অংশ হিসেবে বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ “

156

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: পরিবেশ সম্পর্কে জনসচেতনতার অংশ হিসেবে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ লক্ষ্য করা গেছে।

বৃহস্পতিবার ১৬ সেপ্টেম্বর বশেমুরবিপ্রবি’র পরিবেশ বিজ্ঞান ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ২য় বর্ষের পাঁচ শিক্ষার্থীর পরিবেশবাদী উদ্যোগের অংশ হিসেবে মৌলবীবাজারের কমলগঞ্জে অবস্থিত হামহাম জলপ্রপাত পর্যটন এলাকার পরিষ্কার-পরিচ্ছন্নতা করেছে বলে জানা যায়।

এ বিষয়ে রাকিব মিয়া বলেন, মৌলভীবাজার জেলার হামহাম জলপ্রপাত এলাকা পর্যটকদের দ্বারা পরিপূর্ণ থাকে। তবে তাদের কেউই পরিবেশ সম্পর্কে সচেতন না। যেখানে সেখানেই প্লাস্টিক পলিথনসহ বিভিন্ন ধরনের ময়লা আবর্জনার মাধ্যমে পরিবেশ দূষণের দৃশ্য একটি নিয়মিত ঘটনায় পরিনত হয়েছে, যা অত্যন্ত উদ্বেগজনক।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তনের বিপরীতে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার ও পরিবেশগত উন্নয়নের অংশ হিসেবে স্ব-অবস্থান থেকে আমরা জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে হামহাম জলপ্রপাত এর পর্যটন এলাকার প্লাস্টিক পলিথনসহ বিভিন্ন ধরনের ময়লা আবর্জনা ও বর্জ্য পরিষ্কার করবার চেষ্টা করি। একইসাথে করোনা মহামারীর কারণে দূরত্ব বজায় রেখে অনেকেই ঘরে অবস্থান করছেন, এক্ষেত্রে আমরা নিজের ঘর ও আঙ্গিনা পরিষ্কার করার ব্যাপারেও মানুষকে উদ্বুদ্ধ করবার চেষ্টা করি। পরবর্তীতেও এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি আরও জানান।

পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশগ্রহণকারী বশেমুরবিপ্রবি পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের অন্য শিক্ষার্থীরা হলেন মোঃ রিফাত হোসেন, মিঠুন সাহা, তৌফিউল ইসলাম সাইমুন ও জুনেদ আহমেদ।