Home কুটনৈতিক ও প্রবাস নির্বাচন কমিশন গঠন নিয়ে আগ্রহ বিদেশিদের

নির্বাচন কমিশন গঠন নিয়ে আগ্রহ বিদেশিদের

29

ডেস্ক রিপোর্ট : আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছেন ঢাকায় বিদেশি কূটনীতিকরা। গতকাল রবিবার ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে কূটনৈতিক ব্রিফিংয়ে তাঁরা নির্বাচন কমিশন গঠন উদ্যোগের আইনি ভিত্তি ও আইন প্রণয়নের সম্ভাবনার বিষয়ে জানতে চেয়েছেন। ব্রিফিংয়ে সরকারের পক্ষ থেকে সংবিধান সমুন্নত রাখার অঙ্গীকার তুলে ধরা হয়েছে।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সরকারের পক্ষে বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কূটনৈতিক সম্প্রদায়ের সঙ্গে নতুন বছর ২০২২-এর শুভেচ্ছা বিনিময়ের জন্য ওই ব্রিফিং আয়োজন করা হয়। প্রায় ৪০ জন কূটনীতিক এতে অংশ নেন। ব্রিফিং শেষে স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উত্তরণ, ব্যবসা ও বিনিয়োগ, প্রত্যাবাসনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ‘আমরা আমাদের সাংবিধানিক বাধ্যবাধ্যকতা পূরণ করতে অঙ্গীকারবদ্ধ।’ তিনি তাঁর বক্তব্যে মহামারি মোকাবেলা, অর্থনৈতিক প্রবৃদ্ধি, দারিদ্র্য বিমোচন, আর্থ-সামাজিক ও অবকাঠামো উন্নয়ন, ডিজিটাইজেশনসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের সাফল্য ও উদ্যোগগুলো তুলে ধরেন।

স্থানীয় সরকার নির্বাচন প্রসঙ্গে আলোচনার সময় পররাষ্ট্রমন্ত্রী প্রথমবারের মতো তৃতীয় লিঙ্গের একজন নারী একটি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন বলে জানান।

ব্রিফিংয়ে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম চলমান স্থানীয় নির্বাচন নিয়ে সরকারের উদ্যোগগুলো তুলে ধরেন।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বিদেশি কূটনীতিকরা স্থানীয় সরকার নির্বাচনে সহিংসতা, ডিজিটাল নিরাপত্তা আইন, মত প্রকাশের স্বাধীনতা, আসন্ন জাতীয় নির্বাচন নিয়ে সরকারের অবস্থান জানতে চান। সরকারের মন্ত্রীরা এসব বিষয়ে তাঁদের অবস্থান তুলে ধরেছেন।

আইনমন্ত্রী আনিসুল হক নির্বাচন কমিশন গঠন প্রক্রিয়া ও রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির আলোচনার উদ্যোগ বিষয়ে বিদেশি কূটনীতিকদের অবহিত করেন।

ডিজিটাল নিরাপত্তা আইন প্রসঙ্গে আইনমন্ত্রী এর সঙ্গে জাতিসংঘের বিভিন্ন দপ্তরের সম্পৃক্ততার কথা তুলে ধরেন। এই আইনের অপব্যবহার মোকাবেলায় বাংলাদেশ সরকারের উদ্যোগের কথাও তিনি জানান। আইনমন্ত্রী দেশে শ্রম খাতে চলমান সংস্কার উদ্যোগ বিষয়েও কূটনীতিকদের জানান।

বিভিন্ন পর্যায়ের নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়া প্রসঙ্গে মন্ত্রীরা কূটনীতিকদের বলেন, এগুলো বিশ্বের উন্নত দেশগুলোতেও হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশের বাণিজ্যিক অংশীদারদের ধন্যবাদ জানান। তিনি বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টিতে সরকারের উদ্যোগগুলো তুলে ধরেন।-আমাদের সময়.কম