Home সাহিত্য ও বিনোদন না ফেরার দেশে চলে গেলেন লেখক সরদার খাইরুল বাশার

না ফেরার দেশে চলে গেলেন লেখক সরদার খাইরুল বাশার

85

সুমন আদিত্য,জামালপুর প্রতিনিধিঃ পৃথিবীর মায়া ছেড়ে চলে গেলেন প্রথা বিরোধী প্রগতিশীল লেখক সরদার খাইরুল বাশার। গত ৩১ আগস্ট, রাত ১০.৩০ মিনিটে চট্রগ্রাম মেডিক্যাল কলেজে হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
১৯৫০ সালের ৭ ডিসেম্বর, জামালপুর জেলা মাদারগঞ্জ উপজেলার চরনগর গ্রামে এই প্রগতিশীল লেখক জন্মগ্রহণ করেন।
তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় এবং সাময়িকীতে আশির দশক থেকে লিখে আসছিলেন। ছড়া, নাটক, গল্প, বিশেষতঃ রম্যরচনায় নিখুঁত শব্দে গাঁথুনির গদ্যকার হিসেবে পাঠক মহলে সাড়া জাগিয়েছিলেন। ছোট ছোট গল্পে পাঠকমনে আলোড়ন তৈরির নিপুন পারদর্শিতার স্বাক্ষর রেখেছেন “হিমায়িত উত্তাপ” ও ” ভূত অভূতের গল্প” এই দুটি বইয়ে। লেখকের রচিত অন্যান্য বইয়ের মধ্যে, “আমি ডাক্তার হব” (নাটিকা),”ছড়ার আচার” “শিকস্তির প্রেম” (উপন্যাস) ইত্যাদি। পারিবারিক জীবনেও তিনি ছিলেন একজন সফল মানুষ। তার ছোট ছেলে অনুপম বাসারের কাছ থেকে জানা যায়,ব্যাক্তিগত জীবনে খাইরুল বাসার ঢাকাতে সাংবাদিকতা করতেন।১৯৮৮ সালে মাদারগঞ্জ চলে আসেন। মাদারগঞ্জ থেকে “সাপ্তাহিক কলি” নামে একটি পত্রিকা তার সম্পাদনায় বের করতেন। এছাড়া এলাকাতে ব্যবসা করতেন বলে জানা যায়।
মৃত্যুর সময় স্ত্রী, চার পুত্র ও দুই কণ্যা সহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। ১ সেপ্টেম্বর বিকেল ৩টায় তার লাশ চট্টগ্রাম থেকে মাদারগঞ্জে নিয়ে আসা হয় এবং বিকাল ৪টায় স্থানীয় খালেকুন্নেছা একাডেমি স্কুল মাঠে জানাযা অনুষ্ঠিত হয়।
জানাযা অনুষ্ঠানে মাদারগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ ওবায়দুর রহমান বেলাল সহ স্থানীয় লেখক,কবি,শিক্ষক,সাংবাদিক ও অন্যন্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।