Home শিক্ষা ও ক্যাম্পাস জ্ঞানসমৃদ্ধ সমাজ বিনির্মাণে যুব ও তরুণ সমাজকে গ্রন্থাগারমুখী হতে হবে: ঢাবি উপাচার্য

জ্ঞানসমৃদ্ধ সমাজ বিনির্মাণে যুব ও তরুণ সমাজকে গ্রন্থাগারমুখী হতে হবে: ঢাবি উপাচার্য

32

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গ্রন্থাগারমুখী হওয়ার জন্য যুব ও তরুণ সমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, জ্ঞানভিত্তিক অর্থনীতির যুগে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে বই পড়ার বিকল্প নেই। আজ ৫ ফেব্রুয়ারি রবিবার অপরাজেয় বাংলার পাদদেশে জাতীয় গ্রন্থাগার দিবস উদ্যাপন উপলক্ষ্যে এক আনন্দ শোভাযাত্রার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। ‘স্মাট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য ধারণ করে ঢাকা বিশ^বিদ্যালয় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ এই শোভাযাত্রার আয়োজন করে।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জ্ঞান চর্চা ও নতুন নতুন জ্ঞান সৃষ্টিতে গ্রন্থাগারের গুরুত্ব তুলে ধরে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহারের পাশাপাশি শিক্ষার্থীদের নিয়মিত গ্রন্থাগারে যেতে হবে। গ্রন্থাগারের জ্ঞান ভান্ডার সকলের মাঝে ছড়িয়ে দিতে হবে। জাতীয় গ্রন্থাগার দিবস উদ্যাপন অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে উপাচার্য বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারসহ সকল বিভাগ ও ইনস্টিটিউটের গ্রন্থাগারের সঙ্গে সম্পৃক্ততা বৃদ্ধি ও এর সদ্ব্যবহারের জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, অধ্যাপক ড. এস এম মান্নান এবং অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হক বক্তব্য রাখেন। এতে বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ অংশ নেন।