Home জাতীয় জাবিতে অনশনরত শিক্ষার্থী প্রত্যয়ের উপর হামলার ঘটনার বিচার দাবি

জাবিতে অনশনরত শিক্ষার্থী প্রত্যয়ের উপর হামলার ঘটনার বিচার দাবি

49

ডেস্ক রিপোর্ট: সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সভাপতি সালমান সিদ্দিকী ও সাধারণ সম্পাদক রাফিকুজ্জামান ফরিদ এক যুক্ত বিবৃতিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ সন্ত্রাসীদের দ্বারা রাতের অন্ধকারে অনশনরত শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয়ের উপর হামলার তীব্র নিন্দা এবং জড়িতদের বিচারের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, “এই হামলায় ছাত্রলীগের অগণতান্ত্রিক- সন্ত্রাসনির্ভর চরিত্র আরও একবার উন্মোচিত হলো। অন্যান্য বিশ্ববিদ্যালয়ের মত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে সিট দখল, সিট বাণিজ্যের মধ্য দিয়ে ছাত্রলীগ তার দখলদারিত্বের রাজনীতি দীর্ঘদিন ধরে চালিয়ে আসছে । অনেকদিন ধরে প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতা-কর্মীরা এর বিরুদ্ধে অবস্থান নিয়ে প্রতিবাদ করে আসছিল । ক্যাম্পাসগুলোতে প্রশাসনের সহযোগিতায় দখলদারিত্বের মধ্য দিয়ে এক ভয়ের রাজনীতি তৈরি করেছে ছাত্রলীগ।
মীর মোশাররফ হোসেন হলের সিট বৈধভাবে বন্টন, অবৈধ ছাত্রদের হল থেকে প্রত্যাহার এবং গণরুম-গেস্টরুম বন্ধের দাবিতে গত ক’দিন ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয় অনশন চালিয়ে আসছিলো। গতকাল ৬ জুন রাত ১১ টায় ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রত্যয়ের ওপর হামলা করে এবং আন্দোলন কর্মসূচী পন্ড করে। আন্দোলনের সাথে সংহতি জানিয়ে যে ৪০-৪৫ জন শিক্ষার্থী ছিলেন তাদেরও মারধোর এবং নোংরা ভাষায় গালাগাল করে। ”

নেতৃবৃন্দ আরও বলেন, “ প্রশাসনের নাকের ডগায় এ হামলার ঘটনা ঘটলেও এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়া হয়নি। উপরন্তু প্রক্টর বলেন, ‘আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চাকর না, বডিগার্ডও না। ১৫ হাজার শিক্ষার্থীকে নিরাপত্তা দেওয়া আমাদের পক্ষে সম্ভব না।’ এই বক্তব্য প্রশাসনের চরম দায়িত্বহীনতারই প্রকাশ। ”

বিবৃতিতে নেতৃবৃন্দ প্রশাসনের ভূমিকার তীব্র নিন্দা জানান এবং সন্ত্রাস- দখলদারিত্বের বিরুদ্ধে চলমান আন্দোলনে শিক্ষার্থী-শিক্ষকসহ সর্বসাধারণে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান।