Home বিজ্ঞান ও প্রযুক্তি কম্পিউটার চালু না হলে যা করবেন

কম্পিউটার চালু না হলে যা করবেন

35

ডেস্ক রিপোর্ট: কম্পিউটার চালু না হওয়া একটি পরিচিত সমস্যা। নিয়মিত এ সমস্যায় পড়তে হয় ব্যবহারকারীদের। তবে যারা নতুন কম্পিউটার ব্যবহার করেন তাদের জন্য এই সমস্যা বেশি ভোগান্তির। বিক্রেতার শরণাপন্ন হয়ে অযথা পয়সা খরচ করতে হয়। তবে নিচের পদ্ধতিগুলো অনুস্মরণ করে আপনি নিজেই কম্পিউটার চালু করে নিতে পারেন।

  • পাওয়ার সুইচ অন করার পর সিস্টেমের ইন্টারনাল স্পিকার কয়টা আওয়াজ করলো খেয়াল করুন। যদি বিপ সংখ্যা এক হয় তার মানে কম্পিউটার ডিসপ্লে আউটপুট পাচ্ছে না। অথবা কিবোর্ড মাদারবোর্ডের সাথে ঠিকমতো সংযুক্ত না হলেও এমনটা হতে পারে।
  • যদি একটি বড় বিপের পর দুটি ছোটো বিপ হয় তারমানে র‌্যাম পাচ্ছে না আপনার মাদারবোর্ড। র‌্যাম পরিবর্তন না স্লট পরিবর্তন করে দেখুন।
  • যদি একটি বড় বিপের পর তিনটি ছোট বিপ হয় তাহলে বুঝবেন নিশ্চিতভাবেই ডিসপ্লে বা গ্রাফিক্স আউটপুটের সমস্যা।

গুগল সম্পর্কে অবাক করা কিছু তথ্যগুগল সম্পর্কে অবাক করা কিছু তথ্য

  • আর যদি একটা বড় বিপ তারপর চারটা ছোট বিপ হয় তারমানে আপনার মাদারবোর্ড বা গুরুত্বপূর্ণ কোন হার্ডওয়ার নষ্ট হয়ে গিয়েছে বা ঠিকমতো কাজ করছে না।
  • তবে এর জন্য আপনার পিসিতে ইন্টারনাল স্পীকার কিন্তু থাকতে হবে। অনেক মাদারবোর্ডে ইন্টারনাল স্পীকার বিল্ট-ইন থাকে। অন্যগুলাতে আলাদা লাগাবে হয়। সাধারণত কম্পিউটার কেনার সময় বিক্রেতাই এটি দিয়ে দেয় তবে অনেকসময় ভুলে তা ঠিকমতো লাগানো নাও থাকতে পারে। সেক্ষেত্রে আপনার মাদারবোর্ডের বক্সে দেখুন স্পীকার পান কিনা। নইলে সময় করে বিক্রেতার কাছ থেকে নিয়ে আসুন। বুঝতেই পারছেন কেন আমি এটাকে এতো গুরুত্ব দিচ্ছি।
  • মনিটরের দিকে তাকান। এটি কি স্লিপ মোডে আছে? অর্থাৎ এর লেড লাইট কি জ্বলছে নিভছে কিনা খেয়াল করুন। যদি তা না হয় অর্থাৎ লেড লাইট জ্বলেই থাকে এবং মনিটরে কিছু না কিছু দেখা যায় তাহলে আপনাকে অভিনন্দন। আপনার মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড ঠিক আছে। সমস্যাটা ছোটোখাটো। নো টেনশন! -ইত্তেফাক