Home মতামত একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ সাবের হোসেন চৌধুরী

একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ সাবের হোসেন চৌধুরী

71

জাকির হোসেন আজাদী: সাবের হোসেন চৌধুরী তিন দশক ধরে জনসেবায় রত এক কীর্তিমান পুরুষ।তিনি একজন উদ্যোক্তা হিসেবে বেসরকারি খাতে তাঁর কর্মজীবন শুরু করেন। ১৯৯৬ সালে তিনি একজন পূর্ণকালীন রাজনীতিবিদ হিসেবে আত্মপ্রকাশ করেন । তিনি বিভিন্ন সময়ে জাতীয় সংসদ, সরকার, রাজনৈতিক দল এবং ক্রীড়া প্রশাসনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি লন্ডন ইউনিভার্সিটির স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ থেকে রাজনীতি এবং অর্থনীতির উপর যৌথ সম্মাননা প্রাপ্ত একজন স্নাতক । এছাড়াও তিনি ওয়েস্টমিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ের উপর ডিপ্লোমা লাভ করেছেন এবং যুক্তরাজ্যের বারে প্রবেশের জন্য একাডেমিক পর্যায় সম্পন্ন করেছেন ।

গতকাল ছিল তাঁর শুভ জন্মদিন। তিনি ১০সেপ্টেম্বর ১৯৬১ সালে ফেনী জেলার দাগনভূঞা উপজেলার রামনগর গ্রামের চৌধুরী বাড়ীতে জন্ম গ্রহণ করেন।তাঁকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছি এবং তাঁর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি। শতায়ু হোন।

সংক্ষেপিত:
সাবের হোসেন চৌধুরী ১৯৯৬ সালে ঢাকা-৬ নির্বাচনী আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আওয়ামী লীগ গঠিত সরকারের মন্ত্রীসভার তিনি ছিলেন কনিষ্ঠ সদস্য। প্রথমে তাঁকে নৌপরিবহণ মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব প্রদান করা হয়। পরবর্তীতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব প্রদান করা হয়।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগ সভানেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক রাজনৈতিক সচিব ছিলেন। ২০০১ সালের ডিসেম্বর মাসে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যকরী সংসদের সাংগঠনিক সম্পাদক মনোনীত হন। ২০০৩ সালের জানুয়ারি এবং অক্টোবর মাসে তিনি কারান্তরীণ থাকেন। ২০০৩ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা তাঁকে আখ্যায়িত করে ‘বিবেকর বন্দী’ হিসেবে।

নবম জাতীয় সংসদ নির্বাচনের আসন পুনর্বণ্টনের হলে তার নির্বাচনী এলাকাটি হয় ঢাকা-৯ আসন। ওই নির্বাচনে তিনি বিএনপির শিরিন সুলতানাকে বিপুল ভোটে হারিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। দশম জাতীয় নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন। একাদশ সংসদ নির্বাচনেও তিনি একই আসন থেকে পুনঃরায় সংসদ সদস্য নির্বাচিত হন।

বতর্মানে তিনি পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সভাপতির দায়িত্ব পালন করছেন।

তাছাড়া তিনি ১৬ অক্টোবর ২০১৪ সালে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ২৮তম প্রেসিডেন্ট নির্বাচিত হন। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ভোটে তিনি প্রতিদ্বন্দ্বী তিন প্রার্থীকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি তিন বছরের জন্য আইপিইউর প্রেসিডেন্ট হন।

১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি ছিলেন তিনি। তাঁর সময়কালীন ২০০০ সালের জুন মাসে বাংলাদেশ আইসিসি’র পূর্ণ সদস্য পদ এবং টেস্ট স্ট্যাটাস পায়। বাংলাদেশের ক্রিকেটের উন্নয়ন এবং বিশ্ব ক্রিকেটে অবদানের স্বীকৃতিস্বরূপ ২০০২ সালের অক্টোবর মাসে লন্ডনে মেরিলেবোন ক্রিকেট ক্লাব তাঁকে আজীবন সদস্যপদ প্রদান করে।

১৭ অক্টোবর ২০১৭ সালে তিনি রাশিয়ার সর্বোচ্চ রাষ্ট্রীয় খেতাব ‘বন্ধুত্বের অর্ডার’ (Орден Дружбы ওর্দেন দ্রুঝবি)-এ ভূষিত হন। ইন্টার-পার্লামেন্টারি সম্পর্কের উন্নয়ন, রাশিয়ার ফেডারেল সভা ও আইপিইউ’র মধ্যে সহযোগিতা ও পারস্পরিক সমঝোতা উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য তাঁকে এই পদক দেয়া হয়।

২১ শে আগস্ট গ্রেনেড হামলার সময় মাননীয় প্রধানমন্ত্রী তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে রক্ষার জন্য যে ক’জন নেতা মানব ঢাল সৃষ্টি করেছিলেন তিনি তাদের মধ‍্যে অন‍্যতম একজন। এখনো সেদিনের সেই গ্রেনেড হামলার স্প্রিন্টার শরীরে বয়ে বেড়াচ্ছেন।

তিনি দৈনিক ভোরের কাগজ, দৈনিক দিনের শেষে ও দেশটিভির মালিক।

-লেখক: একজন সাংবাদিক ও কলামিস্ট।