Home কৃষি আগাম জাতের ব্রি-৭৫ ধানে কৃষকের মুখে হাসি

আগাম জাতের ব্রি-৭৫ ধানে কৃষকের মুখে হাসি

37

তালা সাতক্ষীরা প্রতিনিধি: ব্রি-৭৫ জাতের ধানের ভালো ফলনে খুশি তালা উপজেলার কৃষকরা কাঙ্ক্ষিত বৃষ্টিপাতের অভাবে আমন ধানের চাষ করতে পারেননি উপকূলের কৃষকরা। ফলে যে মাঠে থাকার কথা সবুজের সমারোহ, সেই মাঠ এখন ধূ-ধূ করছে। তাই কার্তিকের নবান্নের দেশে এবার হয়তো ফসলভরা মাঠ সাজিয়ে আসবে না হেমন্ত। দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় যখন এমন চিত্র, তখন ব্রি-৭৫ জাতের ধান আশার আলো জ্বেলেছে বলে দাবি করেছে কৃষি বিভাগ।

সাতক্ষীরার তালা উপজেলায় আমন মৌসুমে ব্রি-৭৫ জাতের ধানের আগাম চাষ করে কৃষক রফিকুল ইসলামসহ অনেকেই সাফল্য পেয়েছেন বলে জানিয়েছেন কৃষি কর্মকর্তা সেতু ইসলাম।

তিনি বলেন, আমনের আগাম জাত ব্রি-৭৫ ধান চাষ করে হেক্টর প্রতি প্রায় সাড়ে ছয় টন করে ফলন পাওয়া গেছে। গত বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) তালার উপসহকারী কৃষি কর্মকর্তা সেতু ইসলাম কৃষক মো. রফিকুল ইসলামের জমিতে ব্রি-৭৫ জাতের ধান কাটা পরিদর্শন করেন।

উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা সেতু ইসলাম বলেন, ব্রি-৭৫ নতুন জাত হিসেবেও চাষে কৃষকেরা ভালো সাফল্য পাচ্ছেন।

কৃষক রফিকুল ইসলাম বলেন, আমি যেকোনও নতুন কৃষি প্রযুক্তি সবার আগে ব্যবহারের চেষ্টা করি। এবারও ব্রি-৭৫ জাতের ধান আগাম রোপণ করি। এতে ভালো ফলন পেয়েছি। হেক্টর প্রতি প্রায় সাড়ে ছয় টন ফলন হয়েছে।

তিনি আরও বলেন, এ বছর আমি প্রায় ছয় বিঘা জমিতে ব্রি-৭৫ জাতের ধান রোপণ করেছি। ফলনও অনেক ভালো হয়েছে। পোকামাকড়ের বালাই নেই, আর সুগন্ধি জাতের এ ধান চাষের পরেও সরিষা চাষের সুযোগ থাকে ।

তালা উপজেলা কৃষি কর্মকর্তা হাজিরা খাতুন বলেন, এ বছর তালা উপজেলায় ৭৪০ হেক্টর জমিতে ব্রি-৭৫ ধানের আবাদ হয়েছে। এ ধানের আয়ুষ্কাল কম হওয়ায়, ধান কেটে কৃষকেরা দ্রুত তেলজাতীয় ফসলের আবাদ করতে পারবেন। নতুন এই জাতের ফলনও ভালো হওয়ায় কৃষকরা উৎসাহিত হচ্ছেন বলে জানান তিনি।