৫০ লাখ টিকা ঢাকায় এসে পৌঁছেছে

5

ডেস্ক রিপোর্ট: ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে কেনা তিন কোটি ডোজ করোনা টিকার প্রথম চালানের ৫০ লাখ ডোজ ঢাকায় পৌঁছেছে। সোমবার (২৫ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় এয়ার ইন্ডিয়ার একটি বিশেষ বিমানে শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছায়। প্রতি কার্টনে ১২শ ভায়ালে থাকবে ১২ হাজার ডোজ টিকা। সিরামের ‘এক্সক্লুসিভ ডিস্ট্রিবিউটর’ বেক্সিমকো ফার্মার মাধ্যমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকা দেশে আসলো।

জানাগেছে, ভ্যাকসিন রাখা হবে বেক্সিমকোর টঙ্গীর স্টোরেজে।আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে সিভিল সার্জনদের কাছে হস্তান্তর করা হবে।

রোববার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে বেক্সিমকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নাজমুল হাসান পাপন বলেন, টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার ব্যাপারে দায়দায়িত্ব কোম্পানির নেই। সেটি সরকার দেখবে। তবে অক্সফোর্ডের এই টিকা নিয়ে পৃথিবীতে কোথাও কাউকে পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে হাসপাতালে যেতে হয়নি। এটি সাধারণ টিকার মতোই হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক বলেন, সুরক্ষা অ্যাপসের মাধ্যমে সবার জন্যই নিবন্ধন বাধ্যতামূলক। উদ্বোধনী দিনসহ অগ্রাধিকার ভিত্তিতে যাদের টিকা দেওয়া হবে, তাদেরও নিবন্ধন করা হবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, টিকা কার্যক্রমের ভার্চুয়াল উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী বুধবার সময় দিয়েছেন। সে অনুযায়ী কুর্মিটোলা জেনারেল হাসপাতাল প্রস্তুত করা হয়েছে।

আইইডিসিআর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, প্রথম ভ্যাকসিন যারা পাবেন, সে তালিকা এখনো চূড়ান্ত হয়নি।