২৫ রমজানের মধ্যেই শ্রমিকদের বেতন ও বোনাস প্রদানের দাবী জানিয়েছে স্কপ

যুগবার্তা ডেস্কঃ পাটকল, গার্মেন্টস সহ সকল শ্রমিকের বকেয়া বেতন ও ঈদ বোনাস ২৫ রমজানের মধ্যে প্রদান করার দাবী জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ স্কপ। জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত সমাবেশ থেকে স্কপ নেতৃবৃন্দ এই দাবী জানান।

স্কপের কেন্দ্রীয় নেতা জনাব শাহমোহাম্মদ আবু জাফর সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ডাঃ ওয়াজেদুল ইসলাম খান, আনোয়ার হোসেন, নূরুল আমিন, হাবিবউল্লাহ, রাজেকুজ্জামসন রতন, নাইমুল আহসান জুয়েল, আব্দুল ওয়াহেদ, শামিম আরা প্রমুখ।
সমাবেশ পরিচালনা করেন স্কপের যুগ্ম সমন্বয়কারী কামরুল আহসান ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, প্রতিবছর ঈদ আসে শ্রমিকের জীবনে উৎকণ্ঠা নিয়ে। ঈদে বাড়ি যাওয়া, আত্মীয় স্বজনের সাথে মিলিত হওয়ার আনন্দের চাইতেও তাঁরা দুশ্চিন্তায় থাকে বেতন ও বোনাস পাবে কিনা তা নিয়ে। রাষ্ট্রীয় পাটকলের শ্রমিকরা দীর্ঘদিন ধরে আন্দোলন করছে ৯ দফা দাবী সহ তাদের বকেয়া বেতনের জন্য। ৪০ লাখ গার্মেন্টস শ্রমিকের প্রতিটি দিন কাটে এই উৎকণ্ঠায় যে, তাঁরা সময়মত বেতন বোনাস পাবে কিনা। যাদের শ্রমে দেশের অর্থনীতির চাকা ঘোরে তাদের সাথে এই আচরণ চরম দায়িত্বহীনতার পরিচায়ক।

নেতৃবৃন্দ বলেন, ঈদ কোন আকস্মিক বিষয় নয় । ফলে ঈদের আগে বেতন না দেয়াটা মালিকের অসৎ উদ্দেশ্য এবং সরকারের উদাসীনতার ফল। শ্রমিকদের প্রাপ্য দিতে তালবাহানা করার ব্যাপারে কঠোর হুশিয়ারি উচ্চারণ করে নেতৃবৃন্দ বলেন, আগামী ২৫ রমজানের মধ্যে শ্রমিকদের পাওনা পরিশোধ করুন যাতে শ্রমিকরা তাদের ঈদ উদযাপন এবং নির্বিঘ্নে বাড়ি ফেরার ব্যবস্থা করতে পারে। প্রতিবছর ঈদের সময় কিছু মালিক বেতন এবং বোনাস না দিয়ে জটিলতার সৃষ্টি করে উল্লেখ করে নেতৃবৃন্দ এ ব্যাপারে সজাগ থাকার জন্য সরকারের প্রতি জোর দাবী জানান।