২০১৭ বিদায়, স্বাগতম ২০১৮

কিরনঃ বিদায় ইংরেজী ২০১৭। আর একটি নতুন বছরে পা দিলো সারা বিশ্ব। বিদায়ী বছরটি ছিল অনেক ঘটনা অঘটনার বর্ষ। বিশ্ব রাজনীতি ছিল অস্থিরতা। বিশেষ করে উত্তর কোরিয়ার একেরর পর এক ক্ষেপনাস্র পরীক্ষা নিয়ে যুক্তরাষ্ট্রের হুমকি। দু দেশের নেতাদের মধ্যে খুব কটাক্ষ করে বাক্য বিনিময়।যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি তৈরী হয়েছিল। এর সাথে হঠাৎ করে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণা ট্রাম্পের। সারা বিশ্বকে হতবাগ করেছে। জাতিসংঘ কড়া মন্তব্য করেছে।

বিদায় বছরটি বাংলাদেশেরর রাজনীতি ছিল অনেকটাই শান্ত। রাজপথে ছিলনা কোন হানাহানি, কিংবা মারামারি। বক্তৃতা বিবৃতির মধ্যেই সীমাবদ্ধ ছিল রাজনীতি।

তবে প্রধান বিচারপতির পদত্যাগ নিয়ে ছিল বিতর্ক। রাজনীতি উত্তপ্ত হয়ে উঠলেও, সহজের সরকার সামাল দিয়েছেন। রাজনীতিরর আকাশে ঘন কূয়াশা কেটেছে কোন রক্তপাত ছাড়াই।

দীর্ঘ দিন যাবৎ ক্ষমতার বাইরে থাকা বিএনপি তাদের উপর দমনপীড়ন অব্যাহত ছিল বলে দলটি দাবি করছে। পারনি রাজপথে আন্দোলনে নামতে। ক্ষমতাসীন দল বার বার এ বক্তব্য উড়িয়ে দিয়েছে। তাদের বক্তব্য বিএনপির আন্দোলনের এখন আর শক্তি নেই। তারা ষড়যন্ত্রের মধ্যে ঘুরপাক খাচ্ছে।

সরকার যতই সফলতার কথাই বলুকনা কেনো। বাজার নিয়ন্ত্রণে ছিল সরকারের ব্যর্থতা। নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের দাম ক্রয় ক্ষমতার বাইরে চলে গেছে বার বার। গ্যাস ও বিদ্যুৎ এর দাম দফায় দফায় বৃদ্ধি পাওয়া জনমনে ব্যাপক ক্ষোভ বিরাজমান।

যাহোক নুতন বছর সকলের কল্যাণ বয়ে আনবে এ আশা সকলের।পুরাতন গ্লানি মুছে, নুতন বছর পুরোদমে সামনে এগিয়ে যাবে। স্বাগতম ২০১৮।