হুমায়ূন উৎসব কাল জামালপুরে

37

যুগবার্তা ডেস্কঃ আগামীকাল ১৩ নভেম্বর নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিনে জামালপুরে ‘হুমায়ূন উৎসব’ পালিত হবে। হুমায়ূন ভক্ত তরুণরা বিগত চার বছরের ধারাবাহিকতায় এবার পঞ্চমবারের মতো এ উৎসব পালন করবে।
দিনব্যাপী এ কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় আনন্দ পদযাত্রা। পদযাত্রা শেষে বেলা ১১টা ৩০ মিনিটে জেলা শিল্পকলা একাডেমীতে চলচিত্র প্রদর্শনী এবং একই স্থানে বিকেল ৩টায় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকেল ৫টায় আলোচনা সভা। সভাশেষে কেক কেটে জন্মদিন উদযাপন এবং এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান ও যাদু প্রদর্শনী। পুরো আয়োজন জুড়ে জেলা শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে চলবে বইমেলা এবং বিনামূল্যে রক্তের গ্রুপ পরীক্ষা।
উৎসবের উদ্যোক্তা এবং আয়োজক মাহদীন আল নাফি বলেন, ‘জামালপুরে আমরা পঞ্চমবারের মতো হুমায়ূন উৎসব পালন করতে যাচ্ছি। জন্মদিনে হুমায়ূন আহমেদকে স্মরণ করা এবং তাঁকে আরও ভালোভাবে জানার চেষ্টা থেকেই আমাদের এই আয়োজন।’
তিনি আরও বলেন, ‘আমাদের ইচ্ছা আছে এটিকে জাতীয় পর্যায়ে উদযাপন করা। একই সঙ্গে আমাদের দাবি, সম্ভব হলে এটিকে রাষ্ট্রীয় পর্যায়ে উদযাপনের ব্যবস্থা করা হোক।’
এবারের উৎসবের সমন্বয়ক মোহতাসিম হাদী রাফী বলেন, আমাদের অগ্রজরা এই উৎসব শুরু করেছেন এবং এখন আমরা এটিকে চালিয়ে নিয়ে যাচ্ছি। ভবিষ্যতে আমাদের অনুজরা হাল ধরবেন এবং এটিকে পালন করবেন। এভাবেই আমাদের সবার মাঝে বেঁচে থাকবেন প্রিয় হুমায়ূন আহমেদ।
উল্লেখ্য, বিংশ শতাব্দীর বাঙালি জনপ্রিয় কথাসাহিত্যিকদের মধ্যে অন্যতম হুমায়ূন আহমেদ ১৩ নভেম্বর ১৯৪৮ সালে নেত্রকোনা জেলার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ২০১২ সালের ১৯ জুলাই ৬৩ বছর বয়সে ক্যানসারে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।