হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

3

ডেস্ক রিপোর্টঃ নভেল করোনাভাইরাস (কভিড-১৯) প্রতিরোধে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সংস্থাটির পক্ষ থেকে মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস সোমবার এই সিদ্ধান্ত জানান। কভিড-১৯ রোগীর সুরক্ষা নিয়ে উদ্বেগের কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনবিসি ও বার্তা সংস্থা রয়টার্স।

গেব্রিয়েসুস বলেন, কভিড-১৯ রোগীর ক্ষেত্রে হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ কতটা নিরাপদ তার পর্যালোচনা চলছে। ওই পর্যালোচনা শেষ না হওয়া পর্যন্ত বিশ্ব সংস্থার নির্বাহীরা ওষুধটির পরীক্ষামূলক ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন। তবে কভিড-১৯ চিকিৎসায় অনুমোদিত অন্য যেসব ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ চলছে, তা চলবে বলে জানান তিনি।

করোনার চিকিৎসায় বিভিন্ন দেশে পরীক্ষামূলকভাবে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইনের প্রয়োগ শুরু হয়েছে। ওষুধটি সেবনে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে বলে মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এফডিএ সতর্কবার্তা দেয়।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন এবং হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দেয়।

এই প্রেক্ষাপটে করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সমকাল