সড়ক নিরাপদ করার লক্ষ্যে পিরোজপুরে সচেতনতামূলক প্রচারণা

2

হাসান মামুনঃ ‘নিরাপদ সড়ক পরিবহন আইন-২০১৮’এ উপলক্ষ্যে পিরোজপুরে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেছেন জেলা পুলিশ। আজ সকালে শহরের সিঅফিস মোড়ে বিভিন্ন পরিবহনের ড্রাইভারদের আইন সচেতনতামূলক বক্তব্য রাখেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) আহমাদ মাঈনুল হাসান, সদর থানার ওসি নুরুল ইসলাম বাদল, ট্রাফিক পুলিশের সার্জেন্ট আমিনুল কবির সহ প্রশাসনের কর্মকর্তা, সাংবাদিক, বিভিন্ন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দরা অংশ নেয়।
পুলিশ সুপার বলেছেন, আমাদের উদ্দেশ্য কাউকে শাস্তি প্রধান নয়, সকলে আইন মেনে নিরাপদ সড়ক গড়ার লক্ষ্য আমাদের এই উদ্যোগ।

বক্তারা বলেন, গাড়ির ফিটনেস সনদ, মেয়াদোত্তীর্ণ ফিটনেস ব্যবহার, ঝুঁকিপূর্ণ বা ক্ষতিগ্রস্থ বংচটা মোটরযান ব্যবহার করলে অনধিক ২৫ হাজার জরিমানা বা ৬ মাসের কারাদন্ড এবং উভয় দন্ড হতে পারে। তাই সকলের উচিৎ সতেচন ও সড়ক আইন মেনে রাস্তায় চলাচল করা। এবং বিশেষ করে লাইসেন্স বিহীন গাড়ি রাস্তায় চললে কাউকে ছাড় দেওয়া হবে না। আমরা চাই আজ থেকে আর কেউ সড়ক দূর্ঘটনায় প্রাণ না দিক। নতুন সড়ক পরিবহন আইন বা¯Íবায়নে এবং সবাইকে সচেতন করতে আমরা পুলিশ বাহিনী জেলায় মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি অব্যাহত থাকবে।
বিতরণ কালে বলেন, আমাদের অসচেতনার জন্য সড়কে প্রতিদিনই ঘটছে নানা দূর্ঘটনা ও প্রাণহানী। তাই সড়কে শৃংখলা ফেরাতে আমাদের চালকদের যেমন সচেতন হতে হবে তেমনি ‘সড়ক পরিবহন আইন-২০১৮’ আমাদেরকে মেনে চলতে হবে। সড়ক-মহাসড়কের বিভিন্ন সমস্যা জন্য সকলের সহযোগিতা করার অনুরোধ করা হয়। এদিকে জেলা পুলিশের এ কার্যক্রমকে স্বাগত জানিয়েছেন স্থানীয়রা।