স্বাস্থ্য খাতে বড়ো সমস্যা জনবল সংকট

3

দেশের স্বাস্থ্য খাতে সবচেয়ে বড়ো সমস্যা জনবল সংকট। হাসপাতালগুলোতে অত্যাধুনিক যন্ত্রপাতি, ভবন, আইসিইউ, সিসিইউ— সবই আছে। বহির্বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে একের পর এক নতুন নতুন প্রতিষ্ঠান হচ্ছে। কিন্তু নেই পর্যাপ্ত জনবল। এদেশে কর্মরত নার্স রয়েছেন ৩৬ হাজার। ২৮ হাজার ক্যাডারভুক্তসহ মোট ডাক্তার আছেন ৩৩ হাজার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী, এক জন ডাক্তারের বিপরীতে তিন জন নার্স থাকতে হয়। সে হিসাবে সরকারি পর্যায়ে এক লাখ নার্স প্রয়োজন। বেসরকারি হাসপাতাল মিলিয়ে আরো অনেক নার্স প্রয়োজন। কিন্তু ডাক্তার-নার্সের অভাবে রোগীদের প্রয়োজনীয় সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। ইত্তেফাক

স্বাস্থ্য সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশে চিকিত্সক-নার্সদের সেবার মান অন্য যে কোনো দেশের চেয়ে খারাপ নয়, এ কথা স্বীকার করতেই হয়। চিকিত্সাসেবার মান নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারবে না। কোনো কোনো বিষয়ে আন্তর্জাতিক মানদণ্ডও রয়েছে। দেশ-বিদেশে উচ্চতর ডিগ্রিধারী কয়েক হাজার নার্সও রয়েছে। চাহিদা অনুযায়ী পদ না থাকায় তাদের পদোন্নতি দেওয়া যাচ্ছে না। আন্তর্জাতিক মানের বেশ কিছু চিকিত্সকও রয়েছেন। আন্তর্জাতিক পরিমণ্ডলেও তাদের সুনাম রয়েছে। তাদের মান নিয়েও কেউ প্রশ্ন তুলতে পারবেন না। অনেক কঠিন ও জটিল রোগের চিকিত্সা ও অপারেশন এখানে সফলভাবে সম্পন্ন হয়েছে এমন নজিরও রয়েছে। এমনকি বিদেশে যে অপারেশন করা সম্ভব হয়নি, ফেরত পাঠিয়েছে, সেটাও এখানে করা হয়েছে। যেমন জোড়া শিশু তোফা-তহুরা। তাদের সফল অপারেশনের মাধ্যমে আলাদা করা হয়েছে এদেশেই।

বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল জানান, দেশে তীব্র নার্স সংকট বিরাজ করছে। সরকারি-বেসরকারি মিলিয়ে দুই লাখ নার্স প্রয়োজন। জনবলের দিক থেকে আন্তর্জাতিক মানদণ্ডের নিচে আছি। প্রতি বছর মেডিক্যাল কলেজ থেকে যেসব ডাক্তার পাশ করে বের হচ্ছেন তাদের সঙ্গে সঙ্গে নিয়োগ দেওয়া উচিত জানিয়ে তিনি বলেন, উপজেলা পর্যায়ে অপারেশন থিয়েটার থাকলেও বেশির ভাগ হাসপাতালেই অপারেশন হয় না। কারণ সার্জন আছে, অজ্ঞানকারী চিকিত্সক নাই। বিএমএ’র হিসাব অনুযায়ী সারাদেশে অজ্ঞানকারী চিকিত্সক আছে মাত্র দুই হাজার। বিষয়টা এমন যে দোকান আছে, কিন্তু দরজা বন্ধ। উপজেলার অবস্থা এমন। এ অবস্থায় সরকার স্বাস্থ্য খাতে জনবল বাড়ানোর উদ্যোগ নিয়েছে।

রংপুর থেকে ছেড়ে আসা ঢাকা অভিমুখী রংপুর এক্সপ্রেসের ইঞ্জিন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে বিকল, উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার রেল যোগাযোগ বন্ধ। ≣ ভ্যালেন্টাইন ডে পালন নিষিদ্ধসহ ১০ দফা দাবি ওলামা লীগের ≣ ইরান পুরো দুনিয়ার সঙ্গে প্রতারণা করেছে বললেন ইসরায়েলের প্রধানমন্ত্রী
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি বলেন, স্বাস্থ্য খাতে জনবল সংকট অন্যতম সমস্যা। সংকট নিরসনে পদক্ষেপ নেওয়া হয়েছে। এ মুহূর্তে ১৫ হাজার নার্স ও সাড়ে ৫ হাজার ডাক্তার এবং ৩০ হাজার তৃতীয় শ্রেণির কর্মচারী নিয়োগের অনুমতি পেয়েছি। দ্রুত তাদের নিয়োগ দেওয়া হবে। নার্স নিয়োগেরও সমস্যা ছিল। নার্স তৈরি করার জন্য কারিগরি বোর্ড কাজ শুরু করেছিল। এটা নিয়ে মামলা হয়েছে। হাইকোর্ট রায় দিয়েছে, তারা পারবে না। এটা যুগান্তকারী রায়।