স্পীকারের সাথে বাংলাদেশের ইউএনডিপি’র প্রতিনিধিদলের সাক্ষাৎ

3

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি’র সাথে বাংলাদেশে ইউএনডিপি’র ব্যুরো অব পলিসি এ্যান্ড প্রোগ্রাম সাপোর্ট এর টিম লিডার মি. চার্লস চওভেল এর নেতৃত্বে এক প্রতিনিধিদল আজ তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন।

এ সময় তাঁরা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের কর্মশালা বিষয়ে আলোচনা করেন।

এ সময় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় এবং ইউএনডিপি’র মাঝে কর্মশালা বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়। বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান এবং ইউএনডিপি’র আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

স্পীকার বলেন, বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে। সেলক্ষ্যে আগামিকাল ০৮জুলাই, ২০১৯খ্রি: জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ৭৫জন মনোনীত সংসদ সদস্যদের নিয়ে এসডিজি বিষয়ে কর্মশালা অনুষ্ঠিত হবে। তিনি বলেন, এসডিজি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সাথে সাথে জলবায়ু পরিবর্তন বিষয়েও কর্মশালা আয়োজন করা যেতে পারে।

মি. চার্লস চাউভেল সংসদ সদস্যদেরকে এসডিজির সাথে যুক্ত করতে এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে জাতীয় সংসদের সাথে কাজ করার আগ্রহ স্পীকারকে অবহিত করেন। এ উদ্যোগের প্রশংসা করে স্পীকার সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। বাংলাদেশের এসডিজি অর্জনে সংসদ সদস্যগণের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সংসদ সদস্যগণের যথাযথ অংশগ্রহণ তৃণমূল পর্যায়ে এসডিজি’র সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে।

এ সময় উপস্থিত ছিলেন ইউএনডিপির অন্যান্য প্রতিনিধিবৃন্দ এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।