সুনামগঞ্জ যাচ্ছেন বশেমুরবিপ্রবির ডিজাস্টার রেসপন্স টিম

বশেমুরবিপ্রবি প্রতিনিধি: সিলেটের সুনামগঞ্জের বন্যা পরবর্তী সহযোগিতা কার্যক্রম পরিচালনা ও দুর্যোগ পরবর্তী পদক্ষেপ বিষয়ক কর্মশালার উদ্যোগ নিয়েছে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ‘ডিজাস্টার রেসপন্স টিম বশেমুরবিপ্রবি’।

আজ শনিবার (২ জুলাই) বেলা ১২ টায় এব্যাপারে সংবাদ সম্মেলন করেন ‘ডিজাস্টার রেসপন্স টিম বশেমুরবিপ্রবি’।

এসময় তারা জানায়, গত ১৬ জুন থেকে সিলেটের সুনামগঞ্জ এ চলমান বন্যায় পানিবন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছে লাখো মানুষ। ইতিমধ্যে উক্ত অঞ্চলে বিভিন্ন মাধ্যমে ত্রাণ ও স্বাস্থ্যসেবাসহ নানাবিধ সহযোগিতা কার্যক্রম অব্যহত রয়েছে। এরই ধারাবাহিকতায় আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ‘ডিজাস্টার রেসপন্স টিম’ এর ৯ সদস্যের প্রতিনিধি দল দুর্যোগ পরবর্তী সেবা প্রদানের লক্ষে আজ (২ জুলাই) গোপালগঞ্জ থেকে সুনামগঞ্জের উদ্দেশ্যে যাত্রা করছি।

এসময় অঞ্চলভিত্তিক দুর্যোগ-ঝুঁকি ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনায় সেবামূলক কার্যক্রমসমুহের মধ্যে ঝুঁকি সনাক্তকরণ, জরুরী সেবা প্রদান ও পুনরুদ্ধার কার্যক্রম, জরুরী ঔষধ সামগ্রী প্রদান, নানাবিধ স্বাস্থ্যবিধি সরঞ্জাম প্রদান, নগদ অর্থ সাহায্য প্রদান এবং দুর্যোগ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা পরিচালনার বিষয়ে তারা আরও জানান।

প্রতিনিধি দলের সদস্যবৃন্দরা হলেন- অজয় দেব নাথ (দলনেতা), মোঃ সফিকুল আহসান ইমন, এম. আমান উল্লাহ, সাকিব ইয়াসার, সাইম রাইয়ান, তামজিদ হোসেন, রাকিব মিয়া, রিফাত ইসলাম, মোঃ আকিক তানজিল জিহান এবং সাবিক সহযোগিতায় থাকছেন আসিফ জামান শুভ, আল-মাহমূদ মুরাদ ও সৌরভ সাহা।

এ বিষয়ে পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সভাপতি মোঃ রাজীব হোসেন জানান, সিলেটে সম্প্রতি যে দুর্যোগটি ঘটে গেলো সেখানে দূর্যোগ পরবর্তী সেবা প্রদানের জন্য দক্ষ জনবল জরুরী। আমাদের বিভাগের শিক্ষার্থীরা সুনামগঞ্জের উদ্দেশ্যে দুর্যোগ পরবর্তী সেবা প্রদানের লক্ষ্যে যাচ্ছে এতে সিলেট, সুনামগঞ্জের মানুষ উপকৃত হবে।

তিনি আরও জানায়, বিভাগের শিক্ষার্থীরা যে উদ্যোগটি গ্রহণ করেছে নিঃসন্দেহে এটি একটি মহৎ কাজ। যেহেতু বিভাগ এর লেখাপড়া সংশ্লিষ্ট কাজে তারা সিলেটের উদ্দেশ্যে যাত্রা করেছে তারা এই কাজে সফল হয়ে ফিরবে বলে আশাবাদ ব্যক্ত করছি। তারা প্রত্যেকে দুর্যোগ পরবর্তী সেবা প্রদানের উপর বিভাগীয় কোর্স সম্পন্ন করেছে। তাদের সবার জন্য শুভকামনা ব্যক্ত করছি৷

উল্লেখ্য, এর আগে সিলেটে চলমান বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে অর্থ সংগ্রহ ও ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সিলেট বিভাগীয় শিক্ষার্থী কল্যাণ সমিতি ও সাধারণ শিক্ষার্থীরা।