সিলেটে বেসরকারি হাসপাতালে করোনারোগীর চিকিৎসা শুরু

3

সিলেট অফিসঃ বেসরকারি চিকিৎসা কেন্দ্র নর্থ ইস্ট মেডিকেল হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা শুরু হয়েছে। গতকাল মঙ্গলবার থেকে এই চিকিৎসা সেবা শুরু হয়।

এ বিষয় হাসপাতালের পরিচালক ডা. নাজমুল ইসলাম বলেন, চিকিৎসার যাবতীয় খরচ রোগী নিজেই বহন করবেন। ইতোমধ্যে ১৩ জন রোগী করোনা ইউসর্গ নিয়ে হাসপাতালের করোনা ইউনিটে ভর্তি হয়েছেন। একজন করোনা পজেটিভ রোগীও রয়েছেন।
তিনি বলেন, হাসপাতালে দুইশ’ শয্যার একটি পৃথক ইউনিট করোনা রোগীদের চিকিৎসার জন্য আমরা নির্ধারণ করেছি। দশটি নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্র (আইসিইউ) রয়েছে। সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে এ বিষয়ে আলোচনা হচ্ছে। যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হলে এখানে বিনামূল্যে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসাসেবা দেয়া হবে, যার খরচ বহন করবে সরকার।
করোনা রোগীদের চিকিৎসা প্রদানে একশ’র অধিক চিকিৎসক, নার্স ও স্টাফ বাছাই করা হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, তাদের থাকা ও খাওয়ার পৃথক ব্যবস্থা ইতোমধ্যে গ্রহণ করা হয়েছে।
ডা. নাজমুল আরও বলেন, তিন জোনে ভাগ করে হাসপাতালটি সাজানো হয়েছে। করোনা পজেটিভ চিহ্নিত রোগীদের রেড ইউনিটে, সন্দেহভাজন রোগীদের ইয়েলো ইউনিটে এবং আক্রান্ত হয়ে সুস্থ হয়ে ওঠা রোগীদের গ্রীণ ইউনিটে রাখা হবে।
তবে, করোনা টেস্টের কোন ব্যবস্থা নেই এই হাসপাতালে। সিলেটে দু’টি ল্যাব রয়েছে। সিলেট ওসমানী মেডিকেল কলেজ ল্যাব ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ল্যাবে টেস্টের ব্যবস্থা করা হবে। সরকারের অনুমোদন পেলে নতুন করে পিসিআর মেশিন স্থাপন করে টেস্টের ব্যবস্থা করা হবে বলে জানান তিনি।
সিলেটে করোনা রোগী চিকিৎসার একমাত্র কেন্দ্র শহীদ ডা. শামসুদ্দিন আহমদ হাসপাতাল। দিন দিন রোগী বাড়ার ফলে একশ’ শয্যার এই হাসপাতালে করোনা আক্রান্তদের সেবা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।