সিপিবি নেতা রতন সেন হত্যার পুন:তদন্ত ও বিচার দাবি

যুগবার্তা ডেস্কঃ ঢাকায় সমাবেশ-মানববন্ধন ও খুলনায় কমরেড রতন সেন স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র কেন্দ্রীয় সম্পাদকম-লীর সাবেক সদস্য, খুলনা জেলায় সাবেক সভাপতি, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, ব্রিটিশ বিরোধী আন্দোলনের যোদ্ধা, বিশিষ্ট মার্কসবাদী তাত্ত্বিক কমরেড রতন সেন এর ২৪তম হত্যাবার্ষিকী পালিত হয়েছে।
বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবি’র কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ সভাপতির বক্তব্যে কমরেড রতন সেন হত্যার বিচার না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে বলেন, কমিউনিস্টরা রতন সেন এর আদর্শ বাস্তবায়ন করে এই হত্যার প্রতিশোধ নেবে। তিনি বলেন, অনেক দিন পর বঙ্গবন্ধু ও জেল হত্যার বিচার হতে পারলে কমরেড রতন সেন হত্যার বিচার হবে না কেন? তিনি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে এই হত্যার বিচার অবশ্যই করতে হবে।
সৈয়দ জাফর আরও বলেন, কমিউনিস্টরা মনে করে সবার উপর মানুষ সত্য তাহার উপর নাই। এই মানবমুক্তির জন্য আমরা সংগ্রাম করি। রতন সেন ও এই লক্ষ্যে সংগ্রাম করতেন। এর বিরোধী ষড়যন্ত্রকারীরা এক হয়ে মানবমুক্তির সংগ্রাম বাধাগ্রস্থ করতে এধরনের হত্যা সংগঠিত করে। তিনি বলেন, হত্যা করে কমিউনিস্টদের সংগ্রামে থেকে বিচ্যুত করা যাবে না।
সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সদস্য রুহিন হোসেন প্রিন্স বলেন, কমরেড রতন সেন হত্যার পর সরকারি সংস্থাই খুঁজে বের করেছিল এর সাথে জড়িতদের। খবর বেরিয়েছিল, উগ্র সাম্প্রদায়িক অপশক্তি ও লুটেরা গোষ্ঠী পরিকল্পিতভাবে ভাড়াটিয়া দিয়ে এই হত্যাকা- সংগঠিত করেছে।
তিনি আরো বলেন, বিচারহীনতা জঙ্গি, সাম্প্রদায়িক ও লুটেরাদের উৎসাহিত করছে। এদের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ করে সামাজিক ও সাংস্কৃতিক সংগ্রাম গড়ে তুলতে হবে। মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হলে কমরেড রতন সেন হত্যাকারী সাম্প্রদায়িক অপশক্তি ও তার সহযোগীদের বিচার করতে হবে।
উল্লেখ্য ১৯৯২ এর ৩১ জুলাই সকালে খুলনায় ডিসি ও এসপি অফিসের সামনে কমরেড রতন সেনকে হত্যা করা হয়। এর বিচার আজও হয়নি।
আজ ৩১ জুলাই সকাল ১১টায় ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সিপিবি নগর নেতা সেকেন্দার হায়াত-এর পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে আরও বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড অনিরুদ্ধ দাশ অঞ্জন, হাসান তারিক চৌধুরী সোহেল, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক হাফিজ আদনান রিয়াদ, সিপিবি নেতা মুর্শিকুল ইসলাম শিমুল, আরিফুল ইসলাম নাদিম প্রমুখ।
সমাবেশ শেষে মুক্তিভবনস্থ সিপিবি’র কেন্দ্রীয় কার্যালয়ে পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের নেতৃত্বে কমরেড রতন সেনের স্মৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়।