সিপিবি’র সংগ্রাম ও গৌরবের ৭০ বছর

যুগবার্তা ডেস্কঃ এদেশের কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আগামীকাল । ব্রিটিশবিরোধী স্বাধিকার সংগ্রাম এবং কৃষক-শ্রমিক-মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের ধারাবাহিকতায় ১৯৪৮ সালের ৬ মার্চ এ ভুখন্ডে ভারতের অবিভক্ত পার্টি থেকে পৃথক হয়ে কমিউনিস্ট পার্টি একটি স্বতন্ত্র পার্টি হিসেবে যাত্রা শুরু করেছিল। এই পার্টি ৭০ বছর ধরে দেশের শ্রমিক-কৃষক-মেহনতি মানুষসহ গরিব মধ্যবিত্ত জনগণের স্বার্থরক্ষায় নিষ্ঠার সাথে সংগ্রাম করছে। তেভাগা, টংক, নানকার কৃষক আন্দোলন ও ১৯৫০ সালের খাপড়া ওয়ার্ডে গুলি-বর্বর ফ্যাসিবাদ আক্রমণ জেল জুলুম-হুলিয়া নিয়ে কমিউনিস্ট পার্টিকে পথ চলতে হয়েছে। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬২ সালের শিক্ষা আন্দোলন, ১৯৭০ সালের নির্বাচন এবং ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সামনের কাতারে থেকে লড়াই করেছে কমিউনিস্ট পার্টি। ১৯৮০ দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলনে কমিউনিস্ট পার্টি পালন করেছিল ঐতিহাসিক ভূমিকা। সাম্প্রদায়িকতা, সাম্রাজ্যবাদ, লুটপাটতন্ত্রের বিরুদ্ধে মুক্তিযুদ্ধ ১৯৭১-এর ভিশনকে বাস্তবায়নের লক্ষ্যে অবিচল রয়েছে।
সিপিবি তার সংগ্রাম ও গৌরবের ৭০ বছর উপলক্ষে আগামীকাল মঙ্গলবার, বিকেল ৪টায় রাজধানীর তোপথানা রোডস্থ বিএমএ মিলনায়তনে এক সমাবেশের আয়োজন করেছে।
সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিত্বে উক্ত সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন অর্থনীতিবিদ ড. রেহমান সোবহান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক মো. শাহ আলম।