সিপিবির একাদশ কংগ্রেস উদ্বোধন

যুগবার্তা ডেস্কঃ বাংলাদেশেরর কমিউনিষ্ট পার্টির দু’ দিন ব্যাপী একাদশ কংগ্রেস শুক্রবার দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দীতে উদ্বোধন করেছে দলটি। উদ্বোধনী সমাবেশে বাম-গণতান্ত্রিক বিকল্প গড়ে ক্ষমতায় যাওয়ার প্রত্যয় ঘোষণা করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম।
সিপিবি সভাপতি সেলিম বলেন, দেশের মানুষের ভাগ্য বদলাতে কেবল গদি নয়, গণবিরোধী, জাতীয় স্বার্থবিরোধী ও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী রাজনৈতিক নীতিও বদলাতে হবে।
আওয়ামী লীগ ও বিএনপি উভয় দলের সমালোচনা করে তিনি বলেন, দল দুটি একে অপরের গদির বিরোধিতা করলেও তাদের আর্থ-সামাজিক নীতি অভিন্ন।
তিনি বলেন, গত ২৫ বছর ধরে এই দুই দল রাষ্ট্র ক্ষমতায় থাকলেও সাধারণ মানুষের ভাগ্যের পরিবর্তন হয়নি। তারা সাম্রাজ্যবাদী শক্তির কাছে নতজানু হয়ে মুক্তবাজার অর্থনীতির নামে লুটপাটের ব্যবস্থা চালু রেখেছে। জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করে কংগ্রেসের উদ্বোধন করেন পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ। এসময় দলীয় প্রতীক কাস্তে-হাতুড়ি ও লাল পতাকা হাতে হাজার হাজার নেতাকর্মী উপস্থিত ছিলেন।
কংগ্রেসে অংশ নিতে আসা ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, ভিয়েতনাম, জার্মানি, ব্রিটেন, রাশিয়া, চীন, উত্তর কোরিয়াসহ ১২টি দেশের কমিউনিস্ট ও ওয়ার্কার্স পার্টির ২৬ জন প্রতিনিধিদের পরিচয় করিয়ে দেয়া হয়। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।
উদ্বোধনী সমাবেশের শুরুতেই স্বাগত বক্তব্য দেন কংগ্রেস প্রস্তুতি কমিটির চেয়ারম্যান হায়দার আকবর খান রনো। বক্তব্য রাখেন সিপিবির সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ, উপদেষ্টা মনজুরুল আহসান খান, জসিমউদ্দিন মন্ডল, সহিদুল্লাহ চৌধুরী।
সমাবেশ শেষে বের হয় র‌্যালি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করেন।