সাম্রাজ্যবাদী জোটের সিরিয়ায় সামরিক হামলা বন্ধের দাবি

যুগবার্তা ডেস্কঃ সাম্রাজ্যবাদের নেতৃত্বে সিরিয়ায় সামরিক হামলার প্রতিবাদে বাংলাদেশ শান্তি পরিষদের উদ্যোগে শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে  প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সংগঠনটির সভাপতি মোজাফফর হোসেন পল্টুর সভাপতিত্বে প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন ইসমাইল হোসেন, হারুনার রশিদ, মাহবুবল ইসলাম ও আব্দুল হালিম খান।

নেতৃবৃন্দ বলেন, মার্কিন সাম্রাজ্যবাদ ও তার মিত্ররা সাত বছর ধরে সিরিয়ার ওপর এক অন্যায় গৃহযুদ্ধ চাপিয়ে দিয়েছে। শুরু থেকেই সিরিয়ায় শান্তি প্রক্রিয়ার অন্যতম অংশীদার রাশিয়া অভিযোগ করেছে, ব্রিটিশ গোয়েন্দারা সিরিয়ার পরিস্থিতি নিয়ে বানোয়াট এবং কারসাজিমূলক ভিডিও ও সংবাদ ˆতরি করে সেখানে যুদ্ধের পটভ‚মি ˆতরি করছে। একইসঙ্গে ইসলামী জঙ্গিদের মদদ দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তুরস্ক সিরিয়ায় দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতা জন্ম দিয়েছে।

নেতৃবৃন্দ আরও বলেন, গত ১৪ এপ্রিল ২০১৮ রাতে মার্কিন নেতৃত্বে সিরিয়ায় যৌথ বাহিনীর হামলা এবং দেশটিতে অনির্দিষ্টকালের জন্য মার্কিন উপস্থিতির ঘোষণা দিয়ে ট্রাম্প প্রশাসন প্রমাণ করল, সিরিয়ায় মার্কিন আগ্রাসনই তাদের মূল লক্ষ্যে ছিল। সিরিয়ার বিরুদ্ধে আনা রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ আজ পর্যন্ত কোনো আন্তর্জাতিক সংস্থা প্রমাণ করতে পারেনি। তা সত্ত্বেও সেখানে মিসাইল হামলা চালানো হয়েছে। ফলে, ইরাকের সাদ্দাম হোসেনের মতো সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল আসাদকে হত্যা করে দেশটিতে ক্ষমতার পালাবদল ঘটানোর জন্যই যে মার্কিনের এ বর্বর হামলা, এতে কোনো সন্দেহ নাই। এটি এক অবৈধ হামলা এবং আন্তর্জাতিক আইনের চরম লংঘন। সিরিয়ার জনগণের এই কঠিন সময়ে বাংলাদেশের জনগণ তাদের পাশে আছে।
নেতৃবৃন্দ অবিলম্বে সিরিয়ায় সাম্রাজ্যবাদী জোটের বর্বর হামলা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহবান জানান। একইসাথে রাষ্ট্রীয়ভাবে এই হামলার প্রতিবাদ জানানোর জন্য বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানান।