সাম্প্রদায়িকতা বিরোধী দিবস পালিত

64

যুগবার্তা ডেস্কঃ আজ ৩১মে। শহীদ ডাঃ জামিল আকতার রতনের ৩১তম মৃত্যুবার্ষিকী। ১৯৮৮ সালের আজকের দিনে জামাত-শিবিরের সশস্ত্র সন্ত্রাসীদের হাতে খুন হয় বাংলাদেশ ছাত্র মৈত্রী’র রাজশাহী মেডিকেল কলেজের তৎকালীন সভাপতি ডাঃ জামিল আকতার রতন। অবৈধভাবে ক্ষমতাদখল করা এরশাদের স্বৈরশাসন এবং সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলনের অকুতোভয় সৈনিক ছিলেন ডাঃ জামিল আকতার রতন। বাংলাদেশে সাম্প্রদায়িকতা ও মৌলবাদের যে তান্ডব আমাদের আজ শঙ্কিত করে রেখেছে, বাংলাদেশ ছাত্র মৈত্রী তার প্রতিষ্ঠালগ্ন থেকেই সেই সাম্প্রদায়িক-মৌলবাদী শক্তির বিরুদ্ধে ভবিষৎ বীপ্নণের জায়গা থেকে আন্দোলন করে আসছে। বাংলাদেশ ছাত্র মৈত্রী স্পষ্টভাবে বিশ্বাস করে সাম্প্রদায়িকতা-মৌলবাদকে সমাজ থেকে বিতাড়িত না করতে পারলে সমাজে তা বিষফোঁড়ায় পরিনত হবে। আগামী প্রজন্মের ভবিষৎ হুমকির মুখে পড়বে। সঙ্গত আশির দশকের গোড়ার দিকে রাজশাহী মেডিকেল কলেজ শাখার তৎকালীন সভাপতি জামিল আকতার রতন স্বৈরশাসনের অবসান এবং ধর্মীয় রাজনীতি আইন করে নিষিদ্ধের দাবি তুলে দুর্বার আন্দোল গড়ে তুলেছিলেন। সেই আন্দোলনকে নৎসাৎ করতে স্বৈরশাসক এরশাদের দল ও প্রশাসনের পৃষ্ঠপোষকতায় জামাতের সন্ত্রাসী বাহিনী ছাত্রশিবিরের সশস্ত্র ক্যাডাররা রাজশাহী মেডিকেল কলেজের প্রশাসনিক ভবনের সামনে প্রকাশ্য দিবালোকে কুপিয়ে কুপিয়ে খুন করে ডাঃ জামিল আকতার রতনকে। তার মৃত্যুর পর থেকে প্রতিবছর দিনটিকে ছাত্রমৈত্রীসহ এদেশের প্রগতিশীল ছাত্র সংগঠনগুলো সাম্প্রদায়িকতা বিরোধী দিবস হিসেবে পালন করে আসছে।

তার ৩১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১১টায় শহীদ জামিল আকতার রতনের স্মরণে জাতীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বাংলাদেশ ছাত্র মৈত্রী।

এসময় ছাত্র মৈত্রী সভাপতি ফারুক আহমেদ রুবেলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাজী আব্দুল মোতালেব জুয়েলের সঞ্চালনায় শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন শেষে সংক্ষিপ্ত সভায় বক্তব্য রাখেন বর্তমান ও সাবেক নেতৃবৃন্দ।

এছাড়াও উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সহসভাপতি সুব্রত সানা, মানোয়ার হোসেন, সাবেক সহসাধারণ সম্পাদক মনোজ বাড়ৈ, কেন্দ্রীয় সহসভাপতি অতুলন দাস আলো, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান বিবর্তন, সহসাধারণ সম্পাদক শাফিউর রহমান সজিব, সহসাধারণ সম্পাদক ইমরান হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক তরিকুল ইসলাম, দপ্তর সম্পাদক হাসিদুল ইসলাম ইমরান, রাজনৈতিক শিক্ষা ও গবেষনা সম্পাদক ইয়াতন্নেসা রুমা, কেন্দ্রীয় সদস্য নাহিদ মোর্শেদ লিখন, ঢাকা মহানগর সাধারন সম্পাদক তানবীন আহমেদ, সহসাধারণ সম্পাদক হিশাম খান ফয়সাল প্রমুখ।