সাকিবকে ‘নগর চাবি’ উপহার দিল চট্ট্রগাম সিটি কর্পোরেশন

14

বিশ্বকাপ ক্রিকেটে অসাধারণ পারফরমেন্সের জন্য বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে সম্বর্ধনা দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।
চসিক-এর পক্ষ থেকে মঙ্গলবার সাকিবের হাতে সম্মানসূচক ‘নগর চাবি’ উপহার তুলে দেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। দেশের প্রথম কোনো খেলোয়াড়কে এ চাবি দিয়ে সম্মান জানালেন মেয়র।
আজ বিকেলে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) ক্রিকেট কমিটির উদ্যোগে সাকিব আল হাসানকে বর্ণাঢ্য সংবর্ধনা দেয়ার আয়োজন করা হয়। সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নিতে ভিড় করেন হাজারো ক্রীড়াপ্রেমী মানুষ। এ সময় টাইগারদের টেস্ট জয়ের প্রথম ভেন্যু এম এ আজিজ স্টেডিয়ামে সাকিব ভক্তদের ঢল নামে।
আ জ ম নাছির উদ্দীন বলেন, সাকিব শুধু একটি নাম নয়, নিজ গুণে তিনি একটি প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। সাকিবের অসাধারণ পারফরমেন্স এর কারণেই বাংলাদেশ বিশ্বকাপের মঞ্চে ভালো খেলেছে। তার প্রতি সারাদেশের মানুষের সঙ্গে চট্টগ্রামবাসীও কৃতজ্ঞ।
তিনি বলেন, সাকিবের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্কের কারণে বুঝেছি চট্টগ্রামের প্রতি, চট্টগ্রামের মানুষের প্রতি তার অগাধ ভালোবাসা আছে। চট্টগ্রামকে তিনি নিজের এলাকায়ই মনে করেন। দায়বদ্ধতার জায়গা থেকেই চট্টগ্রামবাসীর পক্ষ থেকে বিশ্ব বরেণ্য এ ক্রিকেটারকে ‘নগর চাবি’ দেয়া হচ্ছে। তাকে সম্মানিত করে চট্টগ্রামবাসীই সম্মানিত হলো।
মেয়র বলেন, কোটি ক্রিকেট ভক্তের মতো খুদে ক্রিকেটারদের কাছেও সাকিব স্বপ্ন পুরুষ। তাকে কাছে পেলে খুদে ক্রিকেটাররা অনুপ্রাণিত হবে। এ জন্য এ অনুষ্ঠানে তার সঙ্গে চট্টগ্রামের খুদে ক্রিকেটারদের কথা বলার সুযোগ করে দেয়া হয়েছে। যাতে চট্টগ্রাম থেকে সাকিব, তামিম বা মাশরাফির মতো মানের ক্রিকেটার উঠে আসে।
অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক বলেন, সাকিবের কারণেই সারা বিশ্বে বাংলাদেশ আজ পরিচিত। সাকিব আমাদের কাছে শুধু একজন ব্যক্তি নন, তিনিই আমাদের বাংলাদেশ। তার মতো ব্যক্তিকে সম্মানিত করতে পেরে আমরা সম্মানিত হলাম। তাকে কাছে পেয়ে এখানকার তরুণরাও অনুপ্রাণিত হবে।
এই সংবর্ধনা দেশের অন্যান্য ক্রিকেটারদেরও অনুপ্রেরণা যোগাবে জানিয়ে সবার দোয়া চেয়ে সাকিব আল হাসান বক্তব্যে বলেন, ‘ক্ষুদে ক্রিকেটারদেও স্বপ্ন দেখতে হবে। এবং স্বপ্ন বাস্তবায়নে প্রাণান্তকর প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। তাহলেই সাফল্য আসবে। আগামীতে ক্রিকেটারদের হাত ধরে বিশ্বের কাছে আরো পরিচিতি লাভ করবে।’
চসিক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লবের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংবর্ধনা কমিটির আহ্বায়ক ও সিজেকেএস ক্রিকেট কমিটির ভাইস চেয়ারম্যান আলী আব্বাস, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী, সিজেকেএস সাধারণ সম্পাদক আলমগীর সিরাজ উদ্দীন, সদস্য আব্দুল হান্নান আকবর।
চট্টগ্রাম প্রেসক্লাবের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেন সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, সিনিয়র সহ-সভাপতি সালাউদ্দীন রেজা, সহ-সভাপতি মনজুর কাদের মনজু, যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম।-বাসস