শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত

নাজির আহমেদ সজল : আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগসহ বিভিন্ন সহযোগী সংগঠন সামাজিক দূরত্ব বজায় রেখে বিভিন্ন কর্মসূচি পালন করে। কর্মসূচির মধ্যে ছিল-ঢাকা মহানগর উত্তর-দক্ষিনের মসজিদে মসজিদে প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে দোয়া-মিলাদ, গরিব-অসহায় এবং পথচারি-এতিমদের মাঝে খাবার বিতরণ ইত্যাদি।
১৭ মে গণতন্ত্রের অগ্নিবীণার প্রত্যাবর্তন দিবস: তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ৪১ বছর আগে ১৯৮১ সালের ১৭ মে ব্যক্তি শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনই ছিলো না, ছিলো মুক্তিযুদ্ধের চেতনা, গণতন্ত্রের অগ্নিবীণা ও উন্নয়ন-প্রগতির প্রত্যাবর্তন। মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সমেম্মলন কেন্দ্রে ১৭ মে প্রধানমন্ত্রীর ৪২তম ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের আলোচনা সভায় তার বক্তৃতায় তিনি এ কথা বলেন। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে এ বিশেষ সভায় সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সূচনা বক্তব্য এবং আওয়ামী লীগসহ জাতীয় নেতৃবৃন্দ ও দেশবরেণ্য বুদ্ধিজীবীরা তাদের বক্তব্য দেন। ড. হাছান মাহমুদ বলেন, গত ৪১ বছরের পথ চলায় জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বদলে গেছে। গত ১৩ বছরে প্রতিটি মানুষের ভাগ্যের পরিবর্তন হয়েছে। এ অভূতপূর্ব উন্নতি সহ্য হচ্ছে না বিধায় আবার ষড়যন্ত্র শুরু হয়েছে, গর্তের ভেতর থেকে বিএনপি-জামাত উঁকি দিচ্ছে এবং বিশৃঙ্খলা করার অপচেষ্টা চালাচ্ছে। তিনি বলেন, শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে বলতে চাই, আমরা এখনো মাঠে নামি নাই, প্রয়োজন নামবো। যদি কেউ বিশৃঙ্খলা সৃষ্টি করতে চায়, তাদের প্রতিহত করবো।
ঢাকা মহানগর দক্ষিন থানা আ’লীগের দোয়া-আলোচনা: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে থানা-ওয়ার্ডে বিশেষ দোয়া-মিলাদ ও আলোচনা সভা করেছে ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ। গতকাল মঙ্গলবার বিকালে যাত্রাবাড়ী থানা ও ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে বিবিরবাগিচা দলীয় কার্যালয়ে শেখ হাসিনা সরকারের উন্নয়ন তুলে ধরে এক আলোচনা সভা, দোয়া-মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা-৫ নির্বাচনী এলাকার ১৪দলের সমন্বয়ক ও যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনর রশিদ মুন্না। ৪৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর হাজী আবুল কালাম অনু‘র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গিয়াস উদ্দিন গেসু। এরআগে বিবিরবাগিচা-বউবাজার-সুতিখালপাড়সহ সকল মসজিদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। একইদিন বাদ জোহরে রাজধানীর ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে কে এম দাস লেন ও কাপ্তানবাজার-যুগীনগরসহ ১৫টি মসজিদে দোয়া-মিলাদ মাহফিলের আয়োজন করেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ওয়ারী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেন, দফতর সম্পাদক আনোয়ার পারভেজ শ্যামল, ৩৮নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি খন্দকার মইনুর রহমান জুয়েল, সাধারণ সম্পাদক মোশারফ হোসেন প্রমুখ।
ডেমরায় বিশেষ আলোচনা সভা: রাজধানীর ডেমরায় ১৭ ই মে বাংলাদেশ আওয়ামীলীগ সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিশেষ বিশেষ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ডিএসসিসির ৬৬ নং ওয়ার্ড ডগাইর উত্তর ও দক্ষিণ ইউনিট আওয়ামী লীগের আয়োজনে ডগাইর বাজার ভূঁইয়া কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভার উদ্বোধন করেন ডেমরা থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট রফিকুল ইসলাম খাঁন মাসুদ। ডগাইর উত্তর ইউনিট আওয়ামী লীগের সভাপতি মাহবুব আলম ফয়সালের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজল। প্রধান আলোচক ছিলেন সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান সহিদুল ইসলাম। ডগাইর দক্ষিণ ইউনিট আওয়ামী লীগের সভাপতি মনির হোসেন শাহীন মুন্সির পরিচালনায় এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, সাবেক সহ-সভাপতি মোবারক হোসেন সাউদ, সাবেক সাংগঠনিক সম্পাদক জাফর আহম্মেদ বাবু ও আওয়ামী লীগ সমর্থিত ৬৬ নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী হানিফ তালুকদার প্রমূখ। এদিন ৬৪নং ওয়ার্ড আওয়ামী লীগের বাঁশেরপুল ইউনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে মিলাদ-দোয়া মাহফিল ও কাঙ্গালী ভোজের আয়োজন করে ৭ নং ইউনিটের সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ হুমায়ুন ও ৫ নং ইউনিটের সাধারণ সম্পাদক মাহবুব আলম মানিক। অনুষ্ঠানের উদ্বোধন করেন মাতুয়াইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শান্তনূর খান শান্ত। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৬৪নং ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমান মোল্লা বাবুল। এছাড়াও স্থানীয় আওয়ামী লীগ-যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
যুবলীগের ওয়ার্ডে ওয়ার্ডে দোয়া: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্যকণ্যা আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিন যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এইচ এম রেজাউল করীম রেজার নির্দেশে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে দোয়া-মিলাদ ও দুস্থদের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়েছে। এদিন দুপরে ৬৮নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক ও কাউন্সিলর মাহমুদুল হাসান পলিনের উদ্যোগে ডেমরার রানী মহলে ছিন্নমূল অসহায় এবং করকারখানার শ্রমিকদের মাঝে খাবার বিতরণ করা হয়।এসময় ৬৮নং ওয়ার্ড আওয়ামী লীগ-শ্রমিক লীগ,ছাত্রলীগ ও যুবলীগের স্থানীয় নেতা-কর্মী উপস্থিত ছিলেন।