শিল্পীদের ভাতা বৃদ্ধি করা হবে–সংস্কৃতি প্রতিমন্ত্রী

8

ডেস্ক রিপোর্ট: সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, মন্ত্রণালয়ের তালিকাভুক্ত প্রায় ৩ হাজার ৫শ’ অসচ্ছল শিল্পীকে কল্যাণ অনুদান খাত হতে নিয়মিত মাসিক ভাতা প্রদান করা হয়। আগামীতে এ ভাতার পরিমাণ সর্বোচ্চ বৃদ্ধিতে সাধ্যমত প্রচেষ্টা নেয়া হবে।

প্রতিমন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতিতে প্রখ্যাত নাট্যকার মান্নান হীরা স্মরণে উৎস নাট্যদল আয়োজিত চার দিনব্যাপী ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, মান্নান হীরা যেমন ছিলেন একজন গুণী নাট্যকার ও নির্দেশক তেমনি ব্যক্তিগত জীবনেও ছিলেন একজন সজ্জন। অর্থাভাবে ফ্ল্যাট ক্রয়ের টাকাও পুরোপুরি পরিশোধ করে যেতে পারেননি। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পী-সাহিত্যিক-সংস্কৃতিজনের ব্যাপারে অত্যন্ত উদার ও আন্তরিক। তিনি বহু গুণী সংস্কৃতিজনের চিকিৎসার দায়িত্বভার নিয়েছেন এবং বিভিন্নভাবে আর্থিক সাহায্য-সহযোগিতা করেছেন। মান্নান হীরার বিষয়ে প্রধানমন্ত্রী বরাবর আবেদন করা হলে তিনি সহযোগিতার হাত বাড়িয়ে দেবেন বলে প্রতিমন্ত্রী আশ্বস্ত করেন।

উৎস নাট্যদলের প্রধান উপদেষ্টা এস এম জাহাঙ্গীর আলম সরকারের সভাপতিত্বে ‘মরমী নাট্যমেলা-২০২১’ এর উদ্বোধন করেন বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডি এন মজুমদার, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ, বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক (ঢাকা মহানগর) তপন হাফিজ ও ওয়ার্ল্ড ক্যান্সার সোসাইটি বাংলাদেশের সভাপতি সৈয়দ হুমায়ুন কবির।