শপথ নিলেন মোদী

যুগবার্তা ডেস্কঃ দ্বিতীয়বারের মত ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে রাইসিনা হিলসে জমকালো আয়োজনে শপথ নেন তিনি।

রাষ্ট্রপতি ভবনের উন্মুক্ত প্রাঙ্গণে আট হাজার অতিথির উপস্থিতিতে তাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদও শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিভিন্ন মিডিয়ার বরাতে জানাগেছে, সন্ধ্যায় দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। মোদির শপথের পর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহসহ অন্য মন্ত্রিরা শপথ নেন।

৬৮ বছর বয়সী মোদি এবার ৫০ জনেরও বেশি সদস্য নিয়ে মন্ত্রিসভা গঠন করেছেন। মন্ত্রিসভায় এবার জায়গা পেয়েছেন ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সভাপতি অমিত শাহও। মোদি সরকারে শীর্ষ চারটি মন্ত্রণালয়ের একটির দায়িত্ব পেতে পারেন ৫৪ বছর বয়সী অমিত শাহ।

মোদি ও তার মন্ত্রিসভার সদস্যদের শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে রাইসিনা হিলসে বিপুল আয়োজন করা হয়। ২০১৪ সালের আগে পর্যন্ত এই শপথগ্রহণের অনুষ্ঠান হতো রাষ্ট্রপতি ভবনের দরবার হলে। কিন্তু আগের বার মোদির শপথের সময়ই রীতি ভেঙে রাষ্ট্রপতি ভবনের বাইরের লনে শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারও সেখানেই হয় শপথের অনুষ্ঠান।

বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, শিল্পপতি, বিশিষ্ট ব্যক্তিরা মিলিয়ে এবার অতিথির সংখ্যা ছিল প্রায় আট হাজার। দেশটির সরকারি সংবাদ সংস্থা পিটিআই বলছে, ভারতের প্রধানমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে উপস্থিত ছিলেন প্রধান বিরোধী দল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের চেয়ারপারসন সোনিয়া গান্ধী ও সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং। এছাড়া বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের পাশাপাশি চলচ্চিত্র তারকা, ব্যবসায়ীরাও অনুষ্ঠানে ছিলেন।