রোহিঙ্গাদের উপর গণহত্যা বন্ধে জাসদের মানববন্ধন অনুষ্ঠিত

যুগবার্তা ডেস্কঃ রোহিঙ্গাদের উপর গণহত্যা বন্ধে জাতিসংঘের সক্রিয় হস্তক্ষেপের দাবিতে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ বৃহস্পতিবার দেশব্যাপী সভা-সমাবেশ-বিক্ষোভ মিছিল-মানববন্ধন কর্মসূচি পালন করে।
এ কর্মসূচির অংশ হিসাবে জাসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১১ টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর জাসদের সমন্বয়ক মীর হোসাইন আখতারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, স্থায়ী কমিটির সদস্য ও যুগ্ম সাধারণ সম্পাদক এড. হাবিবুর রহমান শওকত, নাদের চৌধুরী, নুরুল আখতার, সহ-সভাপতি শফি উদ্দিন মোল্লা, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, নারী বিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল, ঢাকা মহানগর পশ্চিম জাসদের সভাপতি মাইনুর রহমান, ঢাকা মহানগর দক্ষিণ জাসদের সাধারণ সম্পাদক এড. মুহিবুর রহমান মিহির প্রমূখ।

মানববন্ধনে জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর জাতিগত নিধন অভিযান ও গণহত্যা বন্ধে অবিলম্বে জাতিসংঘের কার্যকর হস্তক্ষেপ করতে হবে। তিনি বাংলাদেশে অশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য জরুরি মানবিক সাহায্য প্রদানের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, মিয়ানমারের নোবেল বিজয়ী নেত্রী অংসাং সুচিকে অবশ্যই রোহিঙ্গাদের বিষয়ে তার বর্তমান মনোভাব পরিবর্তন করতে হবে। রোহিঙ্গাদের উপর মিয়ানমারের সেনাবাহিনী ও আইনশৃংখলা বাহিনীর দমন অভিযান বন্ধ করতে হবে। রোহিঙ্গাদের উপর নিপীড়নের অবসান ঘটাতে হবে। বাংলাদেশে ইতিমধ্যে যে সমস্ত রোহিঙ্গারা আশ্রয় নিয়েছে তাদেরকে ফিরিয়ে নিতে হবে।

শিরীন আখতার বলেন, মিয়ানমারে রোহিঙ্গা সমস্যা শুধু বাংলাদেশ বা মিয়ানমারের একক সমস্যা নয়। এ মানবিক সমস্যা সমাধানে আসিয়ান, ওআইসিসহ আন্তর্জাতিক সংস্থাসমূহ দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার সকল রাষ্ট্র সংস্থা ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা নিয়ে বাংলাদেশে কোন রাজনীতি নয়। এটি একটি মানবিক সমস্যা। এ বিষয়টি সেভাবেই মোকাবেলা করতে হবে। তিনি এ ইস্যু নিয়ে যে কোন ধরনের সাম্প্রদায়িক উস্কানী কঠোরভাবে মোকাবেলা করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।